Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সেতুর অভাবে ভোগান্তি

ইমাম হোসেন, মীরসরাই (চট্টগ্রাম) থেকে : | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

মীরসরাই উপজেলায় একটি সেতু বদলে দিতে পারে কয়েক হাজার মানুষের ভাগ্য। মায়ানী, মঘাদিয়া ও সাহেরখালীর মোহনায় এই সাঁকোর উপর দিয়েই +সাহেরখালী পয়েন্ট থেকে লাখ লাখ টাকার মৎস্য, কাঁকড়া, উপকূলীয় বন থেকে আহরিত জ্বালানী ও নানা খাদ্যদ্রব্য প্রতিদিন মায়ানী, হাইতকান্দি ও সাহেরখালী ইউনিয়নসহ মীরসরাইয়ের বিভিন্ন স্থানে যায়। সকলেই অনেক দুর্ভোগের মধ্যদিয়ে পাড়ি দেয় এই সাঁকো।

এলাকাবাসীর দাবি এই খালের উপর সেতু নির্মাণ করার। উপজেলার ১৩নং মায়ানী ইউনিয়নের আনন্দ বাজার সংলগ্ন সাহেরখালী সস্নুইচগেটে যাওয়ার একমাত্র খালে তিন যুগেরও বেশি সময় ধরে হাজার হাজার মানুষের ভাগ্যের অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। নির্বাচন এলে জনপ্রতিনিধিরা আশ্বাস দিলেও নির্বাচনের পরে কেউ আর খবর নেন না উন্নয়ন বঞ্চিত চরাঞ্চলবাসীর।

উপজেলার মায়ানী, মঘাদিয়া ও সাহেরখালী ইউনিয়নের সংযুক্ত এ খালের পাশের তিনটি ইউনিয়ন প্রায় ২০ হাজার মানুষ প্রতিনিয়ত ভোগান্তির শিকার হচ্ছে। মাত্র একটি সেতু বদলে দিতে পারে এই অঞ্চলের ২০ হাজার মানুষের ভাগ্যের চাকা। উপজেলার অবহেলিত চরাঞ্চলের জেলাপড়ার মানুষগুলো। এই একটি বাঁশের সাঁকো ওপর দিয়ে তিন যুগ ধরে সেতু নির্মাণের প্রতিশ্রুতি দিয়ে আসছে জনপ্রতিনিধিরা। নির্বাচনের সময় উনয়নের ফুল ঝুড়ি দিয়ে ভোট নিয়ে নির্বাচিত হওয়ার পর জনগণের দুর্ভোগের কথা ভুলে যায় তারা।

এলাকার স্থায়ী বাসিন্দা দিনবন্ধু জলদাস জানান, এই সাঁকো দিয়ে দৈনিক ৪—৫ হাজার মানুষ চলাচল করে, জলদাসের তিন গ্রামের একটি নামকরা সস্নুইচগেইট সাহেরখালী সুইজগেইট। এই ঘাটে দৈনিক হাজার হাজার টাকার মাছ বিক্রি হয়। এটি সেতু নির্মিত হলে এখানে বসবাসরত মানুষ্যের ভাগ্যের আমুল পরিবর্তন ঘটবে।

সাঁকো দিয়ে নিয়মিত যাতায়তকারী হারুন আর রশিদ জনান, সাঁকোটির দুই পারের মানুষকে ঝুঁকির মধ্যে পারাপার হতে হয়। বর্ষাকালে সবচেয়ে বেশি কষ্ট হয়। বর্তমানে সাঁকোটি একবারে চলাচলে অনুপযোগী হয়ে গেছে। সাঁকোটি সেতু নির্মাণ হলে চরাঞ্চলের মানুষের পড়ালেখার মান আরো বৃদ্ধি পাবে।

এই বিষয়ে উপজেলা ইঞ্জিনিয়ার কামরুজ্জামান বলেন, সাহেরখালী খালের উপর বাঁশের সাঁকোটি টেন্ডারে প্রক্রিয়াধিন আছে। বর্ষা মৌসুম শেষ হলে আমরা অতিদ্রুত কাজ করার চেষ্টা করব। ব্রিজটি নির্মাণ করা হলে এলাকার মানুষের অনেক উপকার হবে।

উপজেলা নির্বাহী অফিসার মিনহাজুর রহমান বলেন, সাহেরখালী এবং মায়ানী ইউনিয়নের মধ্যবর্তী সাহেরখালী খালের উপর একটি ব্রিজ অতীব জরুরি। এখানকার মানুষজন খুবই দীর্ঘ দুর্বিষহ জীবনযাপন করছে। ব্রিজটি হলে এলাকার অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন ঘটবে। মীরসরাইয়ের সাংসদ ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি—এর সাথে কথা হলে তিনি জানান, অতি দ্রুত ব্রিজ নির্মাণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেতু

১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ