Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

হিন্দু-মুসলিমদের পূর্বপুরুষ প্রত্যেক ভারতীয়ই হিন্দু: আরএসএস প্রধান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২১, ১০:১৫ এএম

ভারতের হিন্দু-মুসলিমদের পূর্বপুরুষ এক দাবি করে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ-আরএসএসের প্রধান মোহন ভাগবত বলেছেন, প্রত্যেক ভারতীয় নাগরিকই হিন্দু।

সোমবার মুম্বাইয়ে মুসলিম বিশিষ্টজনদের উদ্দেশে দেওয়া বক্তৃতায় এমন এ কথা বলেন তিনি। খবর: আনন্দবাজার।

মোহন ভাগবত বলেন, ইসলাম ধর্ম এসেছিল আক্রমণকারীদের সঙ্গে। এটাই ইতিহাস। বিষয়টিকে এ ভাবেই ব্যাখ্যা করা ভালো।

বক্তৃতায় হিন্দু-মুসলমান সমাজের মধ্যে ঐক্য সাধন ও কট্টরপন্থী মুসলিম বিচারধারার বিরুদ্ধে সাধারণ শিক্ষিত মুসলমান সমাজকে এগিয়ে আসারও আহ্বান জানান তিনি।

মুম্বাইয়ে ‘রাষ্ট্র প্রথম-রাষ্ট্র সর্বোপরি’ শীর্ষক ওই আলোচনায় মুখ্য বক্তা ছিলেন ক্ষমতাসীন বিজেপির মূল সংগঠন হিন্দুত্ববাদী সংগঠন আরএসএস প্রধান।

এতে উপস্থিত ছিলেন কেরালার রাজ্যপাল আরিফ মুহাম্মাদ খান, কাশ্মীর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য তথা সাবেক লেফটেন্যান্ট জেনারেল সৈয়দ আতা হুসেনের মতো বিশিষ্টজনরা।

দেশের হিন্দু-মুসলমানদের পূর্বপুরুষ এক এবং প্রত্যেক ভারতীয় নাগরিকই হিন্দু- এর ব্যাখ্যায় ভাগবত বলেন, হিন্দু শব্দ মাতৃভূমি, আমাদের পূর্বপুরুষ ও ভারতের গৌরবময় সংস্কৃতির অঙ্গ। সেই দিক থেকে আমি সব ভারতবাসীকেই হিন্দু হিসেবে মনে করি।

তিনি বলেন, হিন্দুরা কারও সঙ্গে শত্রুতা করে না। সকলের ভালো চায়। এখানে ভিন্নমতের অনাদর হয় না। ইসলাম আক্রমণকারীদের সঙ্গে এসেছিল। একে এভাবেই দেখা উচিত।

অতীতেও মুসলিম রাষ্ট্রীয় মঞ্চ আয়োজিত একটি অনুষ্ঠানে আরএসএস প্রধান দাবি করেছিলেন, ভারতের হিন্দু ও মুসলমানদের ডিএনএ একই। ওই সময়ে তার মন্তব্য ঘিরে বিতর্ক হয়েছিল।



 

Show all comments
  • aakash ৭ সেপ্টেম্বর, ২০২১, ১০:২২ এএম says : 1
    100% correct ....
    Total Reply(0) Reply
  • Md. Azad hossain ৭ সেপ্টেম্বর, ২০২১, ১০:৫২ এএম says : 1
    আরেএসএস তুমি কি জানো আদি পিতা আদম (আঃ) ও মা হাওয়া মুসলিম ছিল। সবই তো পৃথিবীতে মুসলিম । ইতিহাস পড়ুন।
    Total Reply(0) Reply
  • Md. Mamunur Rashid ৭ সেপ্টেম্বর, ২০২১, ১১:১৭ এএম says : 0
    ইসলাম এসেছে শান্তির বাণী নিয়ে . আক্রমণকারীদের সাথে নয়.তোমরা কোরবানীকে কেন্দ্র করে যেসব হত্যা যোগ্য চালাচ্ছ মোহন ভাগবত এটা কি সন্ত্রাসী নয়............হাজারো সন্ত্রাসী কর্ম কান্ড তোমাদের মাধ্যমেই হয়
    Total Reply(0) Reply
  • কালান্তর ৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:৫২ পিএম says : 0
    মূল ইতিহাস, আমাদের আদি পিতা-মাতা মুসলিম। শেষ বিচারের দিন মানুষের বিচার হবে শুধু বিবেক-বুদ্ধির জন্য। তাই প্রত্যেকের উচিত নিজের বিবেক দিয়ে আগে ধর্মেকে বিচার-বিশ্লেষণ করা। মনে রাখবেন, মানুষ হলো শ্রেষ্ঠ জীব
    Total Reply(0) Reply
  • Md.Serajul Islam ৭ সেপ্টেম্বর, ২০২১, ৩:০২ পিএম says : 0
    প্রথম মানব একজন নবী ছিলেন। তারপর পরবর্তী বংশের লোকজনের কিছু অংশ শয়তানের প্ররোচনায় শিরক করতে থাকে। মহান আল্লাহ তাআলার কাছে শুকরিয়া আদায় করি এই বলে যে মুসলিম শাসকদের মাধ্যমে উপমহাদেশে আবার ইসলাম ধর্ম প্রচার হতে থাকে। শয়তানের অনুসারীদের অন্তর্ভুক্ত না হয়ে মহান আল্লাহ তাআলার একজন বান্দা হিসেবে যেন শেষ নিঃশ্বাস ত্যাগ করতে পারি। আর যে পুর্বপুরুষের মাধ্যমে ইসলামের ছায়াতলে আশ্রয় পেয়েছি আল্লাহ তাআলা তার এবং তার পরবর্তী বংশের সবাইকে জান্নাতুল ফেরদৌস দান করুন।আমিন।
    Total Reply(0) Reply
  • Md Shahin Alam ৭ সেপ্টেম্বর, ২০২১, ৬:১২ পিএম says : 0
    আরেএসএস তুমি কি জানো আদি পিতা আদম (আঃ) ও মা আদম ও হাওয়া মুসলিম ছিল। সবই তো পৃথিবীতে মুসলিম । ইতিহাস পড়ুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ