Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নেদারল্যান্ডস—পতুর্গালের জয়, ফ্রান্সের হোচট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

ক্রিস্টিয়ানো রোনালদো ক্যাম্প ছেড়ে গেছেন চলতি আন্তর্জাতিক ফুটবল বিরতির প্রথম ম্যাচটা খেলেই। প্রীতি ম্যাচ বলেই হয়তো, কোচ ফের্নান্দো সান্তোস একাদশটাই দিলেন পাল্টে। তবে তাতে পর্তুগালের খেলায় খুব একটা পরিবর্তন এলো না। গতপরশু কাতারকে ৩—১ গোলের ব্যবধানে অনায়াসেই হারিয়েছে দলটি। বাছাইপর্বের আরেক ম্যাচে গুরুত্বপূর্ণ জয় পেয়েছে নেদারল্যান্ডস। একই রাতে মন্টেনিগ্রোর বিপক্ষে ডাচদের ৪—০ ব্যবধানের জয়ে জোড়া গোল করেছেন বার্সেলোনা ফরোয়ার্ড মেমফিস ডিপাই। নেদারল্যান্ডস—পতুর্গালের জয়ের রাতে হেঁাচট খেয়েছে ফ্রান্স। এত প্রশ্ন উঠতেই পারে—কী হয়েছে ফ্রান্স দলের? জয় পেতে যেন ভুলেই গেছে বিশ্বচ্যাম্পিয়নরা। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ দিয়েই হতাশার শুরু। এবার বিশ্বকাপ বাছাইয়েও সেই একই দৃশ্যপট। বিশ্বচ্যাম্পিয়নরা এবার ইউক্রেনের সঙ্গেও পারল না।

ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ‘ডি’ গ্রুপের ম্যাচে ফরাসিরা ১—১ গোলে ড্র করেছে। মাইকোলা শাপারেঙ্কোর গোলে এগিয়ে যায় ইউক্রেন। এরপর অঁতনি মার্সিয়ালের গোলে রক্ষা। অবশ্য এই ম্যাচটিতে সেরা দুই তারকাকে ছাড়াই খেলেছে ফ্রান্স। ইনজুরিতে একাদশের বাইরে ছিলেন কিলিয়ান এমবাপে। আবার করিম বেনজমাকে শুরুতে রিজার্ভ বেঞ্চেই রাখেন কোচ। ৬৭তম মিনিটে মার্সিয়ালের বদলি হিসেবে নামেন বেনজেমা। দ্বিতীয়ার্ধে তাকে নামলেও শেষ রক্ষা হয়নি। বিশ্বকাপ বাছাইয়ে ৫ ম্যাচে এ নিয়ে তিনবার পয়েন্ট হারিয়েছে ফ্রান্স। দুই জয় ও তিন ড্রয়ে ৯ পয়েন্ট নিয়ে অবশ্য গ্রুপের শীর্ষেই তারা। ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে দুই নম্বরে ফিনল্যান্ড। পাঁচ ম্যাচের সবকটি ড্র করে ইউক্রেনের পয়েন্টও ৫।

পর্তুগালের জয়ে প্রতিপক্ষেরও ‘অবদান’ আছে বৈকি। প্রথমার্ধের শেষ দিকে পরিণত হয়েছিল দশ জনের দলে। এরপর অন্তিম সময়ে দেখল আরও এক লাল কার্ড। নয় জনের দল নিয়ে মাঠ ছাড়ার সময় যে ব্যবধানটা আরও বাড়েনি তাই তো অনেক!
রোনালদো ছিলেন না। কারণ আয়ারল্যান্ডের বিপক্ষে দেখা হলুদ কার্ড ইউরোপিয়ান বিশ্বকাপ বাছাই থেকে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করে দিয়েছে তাকে। ফলে ক্যাম্প থেকে একটু আগেই ছুটি পেয়ে গেছেন পর্তুগিজ অধিনায়ক। প্রীতি ম্যাচে এই জয়ের পর পর্তুগাল ইউরোপীয় অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে মনোযোগ দেবে আবার। আগামী মঙ্গলবার আজারবাইজানের মাঠে খেলবে ২০০৬ বিশ্বকাপের সেমিফাইনালিস্টরা।
ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের আরেক ম্যাচে গুরুত্বপূর্ণ জয় পেয়েছে নেদারল্যান্ডস। মন্টেনিগ্রোর বিপক্ষে ডাচদের ৪—০ ব্যবধানের জয়ে জোড়া গোল করেছেন বার্সেলোনা ফরোয়ার্ড মেমফিস ডিপাই।

ঘরের মাঠে ৩৮তম মিনিটে এগিয়ে যায় লুই ফন গালের শিষ্যরা। মন্টেনিগ্রোর মিডফিল্ডার দুসান লাগাতর বক্সের ভেতর ফাউল করে বসেন ডিপাইকে। পেনাল্টি পায় ডাচরা। স্পট—কিক থেকে জাল খুঁজে নেন ডিপাই।
কোডি গাকপোর পাস থেকে ৬২তম মিনিটে নিজের দ্বিতীয় গোল করেন বার্সার নতুন তারকা। আন্তর্জাতিক ক্যারিয়ারে ডিপাইয়ের এটি ৩০তম গোল। লিওঁ ছেড়ে ক্যাম্প ন্যুয়ে এসে দুর্দান্ত ফর্মে আছে ২৭ বছর বয়সী ফরোয়ার্ড। বার্সার জার্সিতে লিগে ৩ ম্যাচ খেলে টানা ২ গোল করেছেন তিনি।

মন্টেনিগ্রোর বিপক্ষে ৭০তম মিনিটে ডাচদের তৃতীয় গোল করেন জর্জিনো ভাইনালদাল। গোলের দেখা পেয়েছন গাকপোও। ৭৬তম মিনিটে নজরকাড়া গোল করেন পিএসভি আইন্দোফেন উইঙ্গার।

এই জয়ে ‘জি’ গ্রুপে ৫ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ডাচরা। সমান পয়েন্ট নিয়ে তাদের ঘাড়ে নিশ্বাস ফেলছে নরওয়ে। ১১ পয়েন্ট নিয়ে শীর্ষে তুরস্ক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ