Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রের দুদিকেই জরুরি অবস্থা

পশ্চিমে দাবানল ও পূর্বে বন্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

যুক্তরাষ্ট্রের পশ্চিমে ক্যালিফোর্নিয়া এবং উত্তর-পূর্বে নিউইয়র্ক অঙ্গরাজ্য। ভৌগোলিক অবস্থানগত দিক থেকে দুই অঙ্গরাজ্যের দূরত্ব প্রায় তিন হাজার মাইল। এই দুই অঙ্গরাজ্যের একটি পুড়ছে দাবানলে, আর অপরটি ভাসছে বন্যায়। ঘূর্ণিঝড় আইডা আঘাত হেনেছে নিউইয়র্কসহ এর আশপাশের অঙ্গরাজ্যগুলোয়। অন্যদিকে, দাবানলে পুড়ছে ক্যালিফোর্নিয়া এবং এর আশপাশের অঙ্গরাজ্যগুলো।

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলীয় নিউইয়র্ক ও নিউ জার্সিতে অভূতপূর্ব মাত্রায় বৃষ্টিপাত হয়েছে। ঘূর্ণিঝড় ও আকস্মিক বন্যায় এখন পর্যন্ত অন্তত সেখানে ৪৫ জন নিহত হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি। নিউইয়র্কে বন্যার পানিতে ভেসে গেছে সেখানকার পাতাল রেলস্টেশন। অনেক বাড়িতে পানি ঢুকে পড়েছে। পানিতে ভেসে গেছে অনেকের গাড়ি। আবার এসব গাড়িতে আটকা পড়ে প্রাণ হারিয়েছেন বেশ কয়েক জন। শুধু নিউইয়র্কে এমনটা ঘটছে, তা নয়। নিউ জার্সি, কানেটিকাট, লুইজিয়ানা, মিসিসিপি, পেনসিলভানিয়াতেও বন্যা ও টর্নেডো আঘাত হেনেছে। মৃত্যুর খবর আসছে এসব অঙ্গরাজ্য থেকেও।

নিউ জার্সির গভর্নর ফিল মারফি জানিয়েছেন—অঙ্গরাজ্যটিতে অন্তত ২৩ জন মারা গেছে, যাদের বেশির ভাগই পানি বেড়ে যাওয়ার পর গাড়ির ভেতরে আটকা পড়ে নিহত হয়েছেন। এ ছাড়া নিউইয়র্ক শহরে দুই বছর বয়সী একটি শিশুসহ অন্তত ১৪ জন প্রাণ হারিয়েছে। যাদের মধ্যে ১১ জনের ভবনের বেজমেন্টে পানিবন্দি অবস্থায় মৃত্যু হয়েছে। এ ছাড়া পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়ায় পাঁচ জন এবং কানেটিকাটে অঙ্গরাজ্যে এক জনের মৃত্যু হয়েছে। ম্যারিল্যান্ড ও ভার্জিনিয়া অঙ্গরাজ্যেও মৃত্যুর খবর পাওয়া গেছে। পরিস্থিতি সামাল দিতে নিউইয়র্ক ও নিউ জার্সিতে জারি করা হয়েছে জরুরি অবস্থা।

এদিকে, ক্যালিফোর্নিয়াতেও জরুরি অবস্থা জারি করা হয়েছে। তবে, সেটা দাবানলের কারণে। সিএনএনের খবরে বলা হয়েছে, গত সোমবার ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা জারির ঘোষণা দেওয়া হয়। ধারণা করা হচ্ছে, এবারের দাবানল গত বছরের দাবানলকে ছাড়িয়ে যেতে পারে। ক্যালডর ফায়ারে এরই মধ্যে দুই লাখ একর বনভ‚মি পুড়ে গেছে। খবরে বলা হয়েছে, গত ১৪ আগস্ট সেখানে দাবানল শুরু হয়। পরিস্থিতি সামাল দিতে সেখানে অগ্নিনির্বাপণ বিভাগের কর্মীদের মোতায়েন করা হয়েছে। এসব এলাকা থেকে প্রায় ৫০ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য সরকারের দেওয়া তথ্য অনুসারে, দুটি কাউন্টিতে এই দাবানল এখন জ্বলছে। এই আগুন এখন নেভাডার দিকে ছুটছে। ফলে সেখানকার বাসিন্দাদের সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সূত্র : বিবিসি।



 

Show all comments
  • মো: আব্দুল খালেক ৪ সেপ্টেম্বর, ২০২১, ৭:০১ এএম says : 0
    ওরা কিছুই বুঝতে পারছে না যে এগুলো তাদের উপর গজব। েএরা পৃথিবীর উপর যে অত্যাচার-অনাচার করেছে তার ফল পাচ্ছে আমার মনে হয়। করোনা, বন্যা, দাবানল তাদের কত মানুষের মৃত্যু হয়েছে তা বিশ্বে নজিরবিহীন
    Total Reply(1) Reply
    • Harunur Rashid ৪ সেপ্টেম্বর, ২০২১, ৯:২১ এএম says : 0
      If this is true, your place should in worse position than California. In California it is normal. You must be concerned what is coming in your way.

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ