Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভোরে মাঠে নামবে মেসি-নেইমাররা

বিশ্বকাপ বাছাইপর্ব

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২১, ৪:৪৮ পিএম

২০২২ কাতার বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে শুক্রবার মাঠে নামবে দুই চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। তবে একে অপরের প্রতিপক্ষে হিসেবে নয়, ভিন্ন ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে বাছাইপর্বের ম্যাচ খেলবে লাতিন জায়ান্টরা। বাংলাদেশ সময় ভোর ৬টায় আর্জেন্টিনা খেলবে ভেনিজুয়েলার বিপক্ষে, ঘন্টাখানেক পরে চিলির মাঠে তাদের মুখোমুখি হবে ব্রাজিল।

কোপা আমেরিকা ফাইনালে একে অপরের মুখোমুখি হয়েছিল ব্রাজিল-আর্জেন্টিনা, সেই রেশ কাটতে না কাটতেই আবার মুখোমুখি হবে লাতিন আমেরিকার চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল। শুক্রবারের ম্যাচের পর ৬ সেপ্টেম্বর একে অপরের মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা। হাই ভোল্টেজ সেই ম্যাচের আগে অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগ পেল তারা।

কোভিড-১৯ এর মাত্রাতিরিক্ত সংক্রমণের জন্য বর্তমানে লাল তালিকায় আছে গোটা দক্ষিণ আমেরিকা। ইংলিশ প্রিমিয়ার লীগ (ইপিএল) তাই ক্লাবগুলোতে খেলা লাতিন ফুটবলারদের জাতীয় দলে যোগ দেওয়াতে নিষেধাজ্ঞা জারি করেছে। লাতিন আমেরিকার দলগুলো তাই বাছাইপর্বের জন্য অনেক খেলোয়াড়দেরই পাচ্ছে না। তবে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ব্রাজিলের। ভেনিজুয়েলার বিপক্ষে থিয়াগো সিলভা, অ্যালিসন বেকার, রবার্তো ফিরমিনো, ফ্যাবিনিও, এডারসন, গ্যাব্রিয়েল জেসুস, রিচার্লিসনদের মত প্রথম সারির ফুটবলারদের পাচ্ছেন না ব্রাজিলিয়ান কোচ তিতে।

যদিও ইউরোপের অন্যান্য দেশগুলো এই বাধবাধ্যকতা না থাকায় নেইমার, ক্যাসেমিরো, মার্কুইনিওস, এদের মিলিতাও, ভিনিসিয়াস জুনিয়র, ম্যাথিউস কুইয়াদের মত খেলোয়াড়রা দলের সাথে যোগ দিয়েছেন। ব্রাজিলের ঘরোয়া ফুটবল থেকেও অনেক ফুটবলারকে ক্যাম্পে ডেকেছেন কোচ তিতে। বহুদিন পর ব্রাজিল দলে ডাক পেয়েছেন স্ট্রাইকার হাল্ক।

এদিকে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হিসেবে বিশ্বকাপ বাছাইপর্বের নতুন রাউন্ড শুরু করতে যাচ্ছে আর্জেন্টিনা। কোপা জয়ের আত্মবিশ্বাসে বলীয়ান হয়ে বাছাইপর্বের বাকিটা রাঙ্গিয়ে দিতে বদ্ধপরিকর লিওনেল মেসির দল। সুসংবাদ হচ্ছে, বৃটিশ সরকারের কোভিড-১৯ এর নিষেধাজ্ঞা নিজেদের জন্য বাঁধা হয়ে দাঁড়াতে দেয়নি আর্জেন্টিনা। ইংলিশ ক্লাবগুলোর সাথে সমঝোতায় এসেছে আর্জেন্টিনা টিম ম্যানেজমেন্ট, তাদের খেলোয়াড়দের শুধুমাত্র ভেনিজুয়েলা ও ব্রাজিল ম্যাচের জন্যই ডেকে নেওয়া হবে।

আর্জেন্টিনার শেষ ম্যাচ বলিভিয়ার বিপক্ষে, সে ম্যাচের আগে ইংল্যান্ডে ফিরে আসতে হবে ইপিএলে খেলা আর্জেন্টাইন ফুটবলারদের। এই চুক্তিতে রাজি হয়েছে ইংলিশ ক্লাবগুলো। লিওনেল মেসি, পাওলো দিবালা, লাউতারো মার্তিনেজ, অ্যানহেল দি মারিয়াদের পাশাপাশি আর্জেন্টিনা তাই পাচ্ছে গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ, মিডফিল্ডার জিওভানি লো সেলসো, এমিলিয়ানো বুয়েন্দিয়া, ক্রিশ্চিয়ান রোমেরোদের মত তারকাদের। দলে প্রায় পূর্ণশক্তির দল নিয়েই মাঠে নামবে আর্জেন্টিনা। ইনজুরির জন্য কেবলমাত্র দলের বাইরে রয়েছেন সার্জিও আগুয়েরো।

৬ ম্যাচের ৬টিতেই জিতে ১৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে ব্রাজিল। ৩ জয় ও ৩ ড্র নিয়ে ১২ পয়েন্ট নিয়ে ২য় স্থানে আর্জেন্টিনা। ব্রাজিলের প্রতিপক্ষ চিলি রয়েছে ৭ম স্থানে। আর্জেন্টিনার প্রতিপক্ষ ভেনিজুয়েলা রয়েছে ৯ম স্থানে।



 

Show all comments
  • s.m.sumon sumon ৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:২৯ এএম says : 0
    টীম আর্জেন্টিনার জন্য শুভকামনা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ