Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দীর্ঘ ১৭ মাস পর দারুল উলুম দেওবন্দে ফের শিক্ষা প্রক্রিয়া শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২১, ৮:২৭ এএম

প্রাণঘাতী বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ ভারতের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান দারুল উলুম দেওবন্দ। দীর্ঘ ১৭ মাস বন্ধ থাকার পর দারুল উলুম দেওবন্দে ফের শিক্ষা কার্যক্রম চালু করেছে কর্তৃপক্ষ। খবর উর্দু গণমাধ্যম আসরে হাজির।

গতকাল থেকে (১ সেপ্টেম্বর) সম্পূর্ণ ভিন্ন পরিবেশে আনুষ্ঠানিকভাবে শিক্ষাদান প্রক্রিয়া শুরু করেছে মাদরাসাটি। সরকারের নির্দেশনা অনুযায়ী, গতকাল থেকে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা প্রক্রিয়া শুরু হয়েছে। যদিও করোনার তৃতীয় তরঙ্গের সম্ভাবনা এখনই উড়িয়ে দেওয়া যায় না, তাই খুব সাবধানে শিক্ষা কার্যক্রম শুরু করা হচ্ছে ভারতে।

দারুল উলূম দেওবন্দ আবারও শিক্ষা কার্যক্রম শুরু করার জন্য সম্পূর্ণ প্রস্তুতি নিয়েছে। আজ (১ সেপ্টেম্বর) থেকে সরকারি নির্দেশিকা এবং কোভিড প্রোটোকলের অধীনে প্রতিষ্ঠানে শিক্ষা শুরু হচ্ছে, ঘোষণা অনুযায়ী, নতুন শিক্ষার্থীদের এই বছর ভর্তি করা হবে। ইনস্টিটিউটের সকল পুরনো শিক্ষার্থীদের ভর্তি ফর্ম পূরণ করা হয়েছে ৩১ আগস্টের আগেই।

দারুল উলূম দেওবন্দের মুহতামিম মুফতি আবুল কাসিম নোমানী বলেন, সরকারী বা স্বাস্থ্য দপ্তরের নির্দেশনা অনুযায়ী সকল পুরনো শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়েছে এবং আজ থেকে ইনস্টিটিউটে শিক্ষা কার্যক্রম পুরোদমে শুরু হচ্ছে। স্বাস্থ্যবিধির সবকিছুই মানা হচ্ছে সেই ক্ষেত্রে।
তিনি বলেন, দারুল উলুম দেওবন্দের শিক্ষার্থীদের স্বাস্থ্যের ব্যাপারে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। তিনি আরও বলেন, সরকারের পক্ষ থেকে ভবিষ্যতে যে নির্দেশিকাগুলি আসবে তা অনুসরণ করা হবে।

উল্লেখ্য, করোনা মহামারীর কারণে গত ২০২০ সালের মার্চ মাসে দারুল উলুম দেওবন্দ দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের সাথে বন্ধ ঘোষণা করা হয়। প্রায় দেড় বছরের দীর্ঘ ব্যবধানের পরে গতকাল আবার আগের পরিবেশে ফিরেছে মাদরাসা। সূত্র: ইসলামিক মিডিয়া দেওবন্দ, ওয়াল্ড হিন্দি নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ