Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জীববৈচিত্র্য রক্ষায় কুয়াকাটা সৈকতের প্লাস্টিক বর্জ্য ও ছেড়া জাল অপসারণ

কলাপাড়া (পটুয়াখালী) সংবাদদাতা | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২১, ৬:০২ পিএম | আপডেট : ৬:৫৪ পিএম, ১ সেপ্টেম্বর, ২০২১

পর্যটন কেন্দ্র কুয়াকাটায় মৎস্য সম্পদ ব্যবস্থাপনা এবং জীববৈচিত্র্য রক্ষায় ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে ব্লু-গার্ডের সদস্যরা। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে ওয়ার্ল্ডফিশ ইকোফিশ-২ এর ব্লু-গার্ড সদস্যরা সৈকত পরিষ্কারের কাজে নেমেছে। বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত খাজুরা এলাকায় লাল কাঁকড়া ও কচ্ছপের অভায়াশ্রম খ্যাত প্রায় এক কিলোমিটার সৈকত পরিষ্কার পরিচ্ছন্ন করেন তারা। এসময় সমুদ্র থেকে ভেসে এসে সৈকতে বিচ্ছিন্ন ভাবে পড়ে থাকা প্লাস্টিক বর্জ্য ও ছেড়া কাটা জাল অপসারণ করা হয়। এ কাজে ব্লু-গার্ডের ২৪ জন নারী পুরুষ অংশগ্রহণ করেন।

ব্লু-গার্ডের সদস্য হাবিব আকন বলেন, ওয়ার্ল্ডফিশ বাংলাদেশের ইকোফিশ-২ এর উদ্যোগে খাজুরা ও গঙ্গামতি সৈকতে লাল কাঁকড়া ও কচ্ছপের অভায়াশ্রম গড়ে তোলার চেষ্টা করছি। এ লক্ষ্যে ব্লু-গার্ডের সদস্যরা কাজ করে যাচ্ছে। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে প্রায় এক কিলোমিটার সৈকতের প্লাস্টিক বর্জ্য ও ছেড়া কাটা জাল অপসারণ করা হয়েছে। এর ফলে সৈকতে অবাধে লাল কাঁকড়ার ছুটা ছুটি পর্যটকরা অবলোকন করতে পারবে। আমরা চাই সৈকত থাকবে পরিষ্কার পরিচ্ছন্ন।

ইউএসএআইডি ওয়ার্ল্ডফিশ বাংলাদেশের ইকোফিশ-২ অ্যাক্টিভিটি’র সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, মৎস্য সম্পদ ব্যবস্থাপনা এবং জীববৈচিত্র্য রক্ষায় এ ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পটুয়াখালী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ