Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১৭ মাস পর স্কুল খুললো দিল্লিতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২১, ৩:৪২ পিএম

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে ভারতের রাজধানী নয়া দিল্লিতে শিক্ষা প্রতিষ্ঠান দীর্ঘদিন বন্ধ থাকার পর আজ থেকে খুলেছে। এতে ১৭ মাস পর আবারও শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হচ্ছে সেখানকার শিক্ষা প্রতিষ্ঠানগুলো। বুধবার (১ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

দিল্লিতে সম্প্রতি কোভিডের প্রাদুর্ভাব কমে যাওয়ায় ১৭ মাস পর স্কুলগুলো খুলে দেওয়ার এ উদ্যোগ নেওয়া হয়। তবে প্রাথমিকভাবে বেশ কিছু নিয়ম মেনেই শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হবে। ক্লাসে প্রবেশের আগে শিক্ষার্থীদের থার্মাল স্ক্যানিং করা হবে।

সামাজিক দূরত্ব বজায় রাখা, বিশেষ করে মধ্যাহ্নবিরতিতে খাবারের সময় সোশ্যাল ডিসট্যান্স মেনে চলার তাগিদ দিয়েছে দিল্লির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (ডিডিএমএ)। এর অংশ হিসেবে শিক্ষার্থীদের ছোট ছোট দলে ভাগ করে দুপুরের খাবারের ব্যবস্থা করার নির্দেশনা দেওয়া হয়েছে।
এছাড়া দিনে যেন সর্বোচ্চ ৫০ শতাংশ শিক্ষার্থী ক্লাসে আসতে পারে সেভাবে রুটিন তৈরি করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকেও নির্দেশ দেওয়া হয়েছে।
প্রতিষ্ঠানগুলোকে জরুরি ব্যবহারের জন্য কোয়ারেন্টিন রুম চালুরও পরামর্শ দিয়েছে ডিডিএমএ। সংস্থাটির নীতিমালায় বলা হয়েছে, স্কুল খুললেও লকডাউন জোনে থাকা ছাত্র-শিক্ষকরা ক্লাসে যেতে পারবেন না।

শিক্ষার্থীদের আরও যেসব নির্দেশনা পালন করতে বলা হয়েছে, সেগুলোর মধ্যে রয়েছে - বসা সময় নির্দিষ্ট দূরত্ব পালন করা; অর্থাৎ শিক্ষার্থী একে অন্যের থেকে একটি নির্দিষ্ট দূরত্বে বসবেন। শ্রেনীকক্ষে যতগুলো আসন রয়েছে, তার মধ্যে ৫০ শতাংশ আসনে শিক্ষার্থীরা বসতে পারবেন।
বিদ্যালয়ে একটি ‘আইসোলেশন রুম’ (সঙ্গনিরোধ কক্ষ) রাখা বাধ্যতামূলক করা হয়েছে।
নয়া দিল্লির কাউতিলিয়া সরকারি বিদ্যালয়ের প্রিন্সিপাল ড. সিএস ভর্মা বলেন, ‘আমাদের শিক্ষার্থীরা আবারও বিদ্যালয়ে ফিরেছে দেখে আমরা খুবই খুশি। আমরা সামাজিক দূরত্ব কঠোরভাবে মানবো; শিক্ষার্থীরা খাবার ও নোটবুক একে অন্যকে দেয়ার সুযোগ দেয়া হবে না।’
বিদ্যালয়ে সঙ্গনিরোধ কক্ষ রাখা হবে বলেও জানান তিনি। এ সময় প্রিন্সিপাল ড. সিএস ভর্মা অনলাইনে শিক্ষা দেয়ার নানা সীমাবদ্ধতার কথা তুলে ধরেন। সূত্র : এনডিটিভি



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ১ সেপ্টেম্বর, ২০২১, ৪:০১ পিএম says : 0
    ইনডিয়ার সরকার ছেলে মেয়েদের মৃত্যুর পথে নিয়ে যাবে। আর আমাদের দেশের শিক্ষা মন্ত্রী আমাদের ছেলে মেয়েদের এবং আমাদের সোনার বাংলার ছেলে মেয়েদের রক্ষা করা জন্য। সব কিছু বন্ধ করে রেখেছেন,এই রকম দয়ালু মা ভারতের দরকার ছিলো,...........
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ