Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পক্ষে আবারো সাফাই গাইলেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২১, ৯:৩০ এএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আবারও আফগানিস্তানে দুই দশকের যুদ্ধ অবসানে তাঁর সিদ্ধান্তের পক্ষে সাফাই গাইছেন। প্রেসিডেন্ট বাইডেন বলেন, "আমি এই চিরকালের যুদ্ধকে আর প্রসারিত করতে চাচ্ছিলাম না এবং সরে আসাকেও চিরকালের জন্য বাড়াতে চাচ্ছিলাম না"।

হোয়াইট হাউস থেকে বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র গত রাতে আফগানিস্তানে ২০ বছরের যুদ্ধ শেষ করেছে। তিনি আরও বলেন, এটি আমেরিকার দীর্ঘতম যুদ্ধ।
আফগানিস্তানে ২০ বছর ধরে যুক্তরাষ্ট্রের অবস্থানের সমাপ্তি টানার একদিন পরে জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে জো বাইডেন আরো বলেছেন, সেখানে আরও সময় ধরে (যুক্তরাষ্ট্র ও জোট বাহিনীর) থাকা কোনো সমাধান নয়।

তালিবান পুনরায় আফগানিস্তানের ক্ষমতা নেবার পর দেশটি থেকে আমেরিকান এবং আফগানদের সরিয়ে নেবার বিষয়ে বাইডেন বলেন, ১ লাখ ২০ হাজারের বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেবার মাধ্যমে আমরা ইতিহাসের সবচেয়ে বড় বিমান পরিবহন সম্পন্ন করেছি। কখনোই কোনো দেশ এরকম কিছু করেনি বলেও মন্তব্য করেন বাইডেন।

বাইডেন আগেই বলেছিলেন, পরিকল্পনা অনুযায়ী বিমানে করে মানুষকে সরিয়ে নেবার মিশন শেষ করার জন্য জয়েন্ট চিফস এবং মাঠ পর্যায়ে থাকা তাদের কমান্ডারদের সর্বসম্মত সুপারিশ ছিল। তাদের মতামত ছিল- তাদের সৈন্যদের জীবন রক্ষা এবং যেসব বেসামরিক মানুষ সামনের সপ্তাহ বা মাসগুলোতে আফগানিস্তান ছাড়তে চায়, তাদের প্রস্থানের সম্ভাবনাকে নিরাপদ করার সর্বোত্তম উপায় হলো তাদের সামরিক মিশন শেষ করা।

তিনি আরও বলেন, তালিবান নিরাপদে দেশ ত্যাগের সুযোগ দেবার প্রতিশ্রুতি দিয়েছে এবং বিশ্ব তাদের ঐ ব্যাপারে দায়বদ্ধ রাখবে।
বাইডেনের রাজনৈতিক প্রতিপক্ষ এবং কিছু মিত্র, আফগানিস্তান থেকে প্রত্যাহারের সময়সীমা মেনে চলার জন্য তাঁর সিদ্ধান্তের সমালোচনা করেছিলেন। ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলার ২০তম বার্ষিকীর কয়েকদিন আগে যুক্তরাষ্ট্র আফগানিস্তান ছাড়লো। ঐ হামলা যুক্তরাষ্ট্রকে, হামলার পরিকল্পনাকারী আল-কায়দার সন্ত্রাসী এবং তাদের আশ্রয় দেয়া তালিবান জঙ্গীদের বিরুদ্ধে আফগানিস্তানে সৈন্য পাঠাতে উৎসাহিত করেছিল। সূত্র : বিবিসি, ভয়েস অব আমেরিকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ