Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কলাপাড়ায় শতাধিক মানুষের মোবাইল থেকেই বয়স্ক ভাতার টাকা গায়েব

কলাপাড়া (পটুয়াখালী) সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২১, ৬:০৯ পিএম | আপডেট : ৭:৩৪ পিএম, ৩১ আগস্ট, ২০২১

পটুয়াখালীর কলাপাড়ায় শতাধিক মানুষের মোবাইল থেকেই বয়স্ক ভাতার টাকা গায়েব হওয়ার অভিযোগ পাওয়া গেছে । গত জুন মাস থেকে এমন ঘটনা ঘটতে থাকায় স্থানীয় সমাজ সেবা অফিসে অভিযোগ দিয়েও এর কোন সুফল পায়নি ভাতা ভোগীরা ।

জানা গেছে, সরকার বয়োজ্যেষ্ঠ দুস্থ ও স্বচ্ছ উপার্জনক্ষম অথবা উপার্জনে অক্ষম বয়স্ক জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তা বিধানে ও পরিবার ও সমাজে মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে ১৯৯৭-৯৮ সালে ’বয়স্ক’ ভাতা কর্মসূচী প্রবর্তন করে। ২০২১-২২ অর্থ বছরে ৫৭ লাখ এক হাজার বয়স্ক ব্যক্তিকে জন প্রতি মাসিক ৫০০ টাকা হারে ভাতা প্রদান করা হয় । চলতি অর্থবছরে এ খাতে বরাদ্দ রাখা হয়েছে ৩৪৪৪.৫৪ কোটি টাকা। এসব টাকা ভাতাভোগীর ব্যাংক হিসাব খুলে ভাতার অর্থ পরিশোধ করা হতো। এটিতে আরো স্বচ্ছতা ফিরিয়ে আনতে ভাতাভোগীদের মোবাইলে নগদ একাউন্ট খুলে যার যার একাউন্টে টাকা পরিশোধের ব্যবস্থা করা হয় । এ ক্ষেত্রে টাকা উত্তোলনের জন্য একটি পাসওয়ার্ড দেয়া হয়। অথচ সংঘবদ্ধ একটি চক্র রহস্যজনক ভাবে ওই পাসওয়ার্ড সংগ্রহ করে ভাতাভোগীদের মোবাইল থেকে বয়স্ক ভাতার ওই টাকা গায়েব করে ফেলেছে। যাতে করে সরকারের বয়স্ক ভাতার এ পদক্ষেপে কিছুটা হলেও ভেস্তে যেতে বসেছে।

এ ব্যাপারে কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের নেয়ামতপুর গ্রামের ভাতা ভোগী অনিল চন্দ্র ডাকুয়া জানান, তিনি চলতি অর্থ বছরে বয়স্ক ভাতার কার্ড করেছেন । প্রথম ধাপে ৩ জুন ৩০০০ টাকা মোবাইলে আসলেও তিনি মোবাইল ম্যাসেজ খেয়াল না করায় ২৮ জুন তার ওই টাকা তুলে নিয়ে যায় চোর ওই চক্রটি। বিষয়টি তিনি উপজেলা সমাজ সেবা অফিসে অভিযোগ করেও কোন সুরাহা পাননি।

স্থানীয় সমাজ সেবক মিজানুর রহমান টুটু বিশ্বাস জানান, বয়স্ক ভাতার টাকা মোবাইল থেকে গায়েবের ঘটনা অনেকেরই হয়েছে । যা তিনি একাধিক মানুষের মুখেও শুনেছেন।
কলাপাড়া উপজেলা সমাজ সেবা অফিসার মো.মিজানুর রহমান জানান, বয়স্ক ভাতার টাকা গায়েবের ঘটনা অন্তত: ৩০ থেকে ৩৫ জনের ক্ষেত্রে ঘটেছে । তিনি এ ঘটনায় নগদ জোন ইনচার্জকে জানিয়েছেন বলে উল্লেখ করেন তিনি ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পটুয়াখালী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ