Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

হাবিবের পাশে আ’লীগের শীর্ষ নেতারা, সুষ্ঠ ভোট নিয়ে শঙ্কা আতিকের

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ৮:০৩ পিএম

সিলেট-৩ আসনের উপ-নির্বাচন আগামী ৪ সেপ্টেম্বর। নির্বাচনে মুল প্রতিদ্বন্দিতায় রয়েছে নৌকার প্রার্থী হাবিব ও লাঙ্গলের আতিক। পরিবেশ পরিস্থিতি সবই হাবিবের অনুকূলে। দল ক্ষমতায় সেকারনে তার প্রতি রয়েছে প্রশাসন যন্ত্রের দূর্বলতা। যেকারনে বাধাহীন পরিবেশ নিজের বিজয় নিশ্চিতে ব্যস্ত রয়েছেন হাবিব। এছাড়া দলও তার সাথে। দলের স্থানীয় নেতাকর্মীরা ঘাম ঝরাচ্ছেন হাবিবকে সংসদে পাঠাতে। সার্বিক হিসেবে মনে হচ্ছে হাবিবই এখন এমপি ! কেবল বিজয় ঘোষনা আনুষ্টানিকতা ও শপথের অপেক্ষা, রাজনীতিক বিশ্লেষকরা মনে করছেন এমনটিই। এদিকে, হাবিবের সর্বশেষ নির্বাচনী জনসভায় যোগ দিতে সিলেটে আসবেন কেন্দ্রের প্রভাবশালী নেতারা। এর মধ্যে দিয়ে উজ্জীবিত হয়ে উঠছেন নেতাকর্মীরা। এর মধ্যে দিয়ে হাবিবের বিজয় পথের ছোট বড় বাধা দুর হবে বলে মনে করছেন তারা। দলীয় সূত্র জানিয়েছে, আগামী ১ সেপ্টেম্বর সিলেটে আসছেন, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, এস.এম কামাল হোসেন, বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্রাচার্য সহ কেন্দ্রীয় আওয়ামীলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ। বুধবার দুপুর পোনে একটায় বালাগঞ্জ সদরে, দুপুর ২টায় ফেঞ্চুগঞ্জ থানা রোডে, বিকাল ৫টায় দক্ষিণ সুরমার জালালপুরে নির্বাচনী জনসভায় বক্তব্য রাখবেন তারা। এদিকে, করোনার কারণে কয়েকদফা পিছিয়ে যাওয়ার পর গত ২৩ আগস্ট এই আসনের উপ নির্বাচনের নুতন তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশন। এদিকে, নির্বাচন যত এগিয়ে আসছে ততই উত্তেজনা বাড়ছে নির্বাচনী এলাকায়। এই উপ নির্বাচনে অংশ নিচ্ছে না বিএনপি। তবে বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য (সদ্য বহিস্কৃত) ও সাবেক সাংসদ শফি আহমদ চৌধুরী স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এখানে আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান হাবিব ও জাতীয় পার্টির প্রার্থী আতিকুর রহমান আতিক। এছাড়া ডাব প্রতীকে প্রাতদ্বন্দ্বিতা করছেন বাংলাদেশ কংগ্রেসের নেতা জুনায়ের মুহাম্মদ মিয়া। লকডাউন চলাকালে কিছদিন প্রচার প্রচারণা বন্ধ থাকলেও লকডাউন শেষে আবার প্রচারণায় নেমেছেন প্রধান তিন প্রার্থী। তবে জুনায়েদ মুহাম্মদ মিয়াকে দেখা যাচ্ছে না প্রচার প্রচারণায়। তবে সুষ্ঠু নির্বচিন নিয়েই শঙ্কা প্রকাশ করেছেন জাতীয় পার্টির প্রার্থী আতিকুর রহমান। ভোট চোরদের প্রতিহত করতে সাধারণ জনগন এবার কেন্দ্র পাহারা দেবে বলেও মন্তব্য করেছেন তিনি। আতিক সংশ্লিষ্টরা জানিয়েছেন, ভোট কেন্দ্রে জাপার এজেন্ট দিতে বাধাগ্রস্থ করা হচ্ছে। পরিকল্পনা করা হচ্ছে প্রশাসনের রক্ত চক্ষু দেখিয়ে জাপা নেতাকর্মীকে অসহায় করে তোলার। যাতে ভোটের দিন মনোবল ভেংগে দেয়া হয় তাদের। সেই ফাঁকে নৌকার এজেন্টের প্রভাবে ভোট দিতে বাধ্য হয় ভোটরা। গত কয়েকদিন ধরেই নির্বাচনী সভা ও জনসংযোগকালে সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা প্রকাশ করছেন আতিকুর রহমান আতিক।

গত ২২ আগস্ট দক্ষিণ সুরমার বিভিন্ন এলাকায় মতবিনিময় সভায় আতিক বলেন, কোন অপকৌশলই লাঙ্গলের গণজোয়ার থামানো যাবে না। লাঙ্গলের পক্ষে এবার সাধারণ মানুষ জেগে উঠেছে। হুমকি ধমকি মানুষ ভয় পায় না, ভোট চোরদের প্রতিহত করতে এবার কেন্দ্র্র পাহারা দেবেন সাধারণ জনগণ। তিনি বলেন, মানুষ এবার দলমত ভুলে লাঙ্গলকে বিজয়ী করতে চায়। মানুষের এই গণজোয়ার ঠেকাতে যত ষড়যন্ত্রই করা হোক না কেন তা কাজে আসবে না। এরপর মঙ্গলবার (২৪ আগস্ট) দক্ষিণ সুরমার দাউদপুরে আয়োজিত আরেকটি মতবিনিময় সভায় একই সুরে বক্তব্য দেন আতিক। দাউদপুরে আতিক বলেন, লাঙলের জোয়ার দেরখ একটি মহল ভয় পেয়ে গেছে। তারা ভোট ডাকাতির মাধ্যমে নির্বাচনে জিততে চায়। নির্বাচন কমিশনের উদ্দেশ্যে আতিক বলেন, একটি অবাধ নিরপেক্ষ নির্বাচন দিয়ে ভোটের প্রতি জনগণের আস্থা ফিরিয়ে আনুন। সামনে অনেকগুলো নির্বাচন আসছে। উপ নির্বাচন সুষ্টু হলে সেসব নির্বাচনে মানুষ ভোট দিতে উৎসাহ পাবে। আতিকের এমন শঙ্কার ব্যাপারে সিলেট জেলা জাতীয় পার্টির একজন সহ-সভাপতি ও একজন সহ-সম্পাদকের সাথে আলাপ হয়। তারা বলেন, আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে কেন্দ্রীয় পর্যায়ের শীষ নেতারা প্রতিদিনই নির্বাচনী এলাকায় প্রচারণা চালাচ্ছেন। কেবল আ্ওয়ামী লীগের নয়, দলটির অঙ্গ সহযোগি সংগঠনের নেতারাও আসছেন প্রতিদিন। একটি উপ নির্বাচনকে ঘিরে কেন্দ্রীয় নেতাদের এমন তৎপরতা আগে কখনো দেখা যায়নি। অবস্থা দেখে মনে হচ্ছে, এই উপ নির্বাচনে যে কোনো মূল্যে জয়ী হতে মরিয়া আ’লীগ। এছাড়া অতীতের নির্বাচনগুলোও এমন শঙ্কা জাগাচ্ছে। উচ্চ আদালতের আদেশে ভোট স্থগিত হওয়ার আগে গত ২৫ জুলাই সংবাদ সম্মেলন করেও এমন অভিযোগ করেছিলেন আতিক। সংবাদ সম্মেলনে প্রচারে বাধা ও নেতা-কর্মীদের ভয়ভীতি দেখানোর অভিযোগ তুলেন তিনি। সেদিন তিনি অভিযোগ করে বলেন, আওয়ামী লীগের নেতা-কর্মী ও পুলিশ প্রচারে বাধা দিচ্ছে, ভয় দেখানোর পাশাপাশি নেতাকর্মীদের বিভিন্ন হুমকি দিচ্ছে। এ আসনে মোট ভোটার ৩ লাখ ৫২ হাজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ