Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আজকের মধ্যে দিন ঘোষণা অনীত থাপার

পাহাড়ে শিগগিরই আসছে নতুন দল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

পাহাড়ের রাজনীতিতে ফের আসছে একটি নতুন দল। গোর্খা জনমুক্তি মোর্চা-২ ছেড়ে বেরিয়ে নতুন দল আনছেন অনীত থাপা। এক-দু’দিনের মধ্যেই নতুন দলের নাম ঘোষণার দিনক্ষণ জানাবেন তিনি। তবে আপাতত স্পষ্ট সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই দলের নাম প্রকাশ্যে আনছেন তিনি। অনীত থাপা বৃহস্পতিবার জানিয়েছেন, সম্পূর্ণ নিয়ম মেনে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। এর আগে নতুন দল আসছে জানিয়ে সাংবাদিক সম্মেলনও করেছেন। সেদিন থেকে তিনি গোর্খা জনমুক্তি মোর্চার পতাকা, প্রতীক কিছুই ব্যবহার করছেন না। প্রসঙ্গত, বিমল গুরুং ও বিনয় তামাং -এর সাক্ষাত, গোর্খা জনমুক্তি মোর্চার পদ থেকে বিনয় তামাং-এর ইস্তফা পর থেকেই অনীত থাপার অবস্থান নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। শৈল শহরে জোর জল্পনা ছিল তিনি নতুন দল আনছেন। কার্যক্ষেত্রে হলও তাই। গত সপ্তাহেই শুক্রবার থাপা জানিয়ে দেন, আগামী মাসেই পাহাড়ে নতুন দল আনছেন তিনি।

পাহাড় বর্তমানে বহু রাজনৈতিক ভাগে বিভক্ত। বিমল গুরুং ফেরায়, কিছুটা হলেও শক্তি বেড়েছে মোর্চার। আবার তার সঙ্গে যোগাযোগ রাখছেন বিনয় তামাংও। নতুন দল করে উঠে আসার চেষ্টা করছেন থাপাও। তবে অনিত থাপার এই নতুন দল তৈরির ঘোষণাকে পাত্তা দিতে নারাজ মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরি। তিনি গত সপ্তাহেই এপ্রসঙ্গে বলেছিলেন, ‘নতুন দল হলেও মোর্চার ক্ষমতা উলটে আরও বাড়বে। বিমল গুরুঙের হাত ধরে বহু মানুষ মোর্চায় যোগ দিচ্ছেন।’

প্রসঙ্গত, ২০১৭ সালে গোর্খাল্যান্ড আন্দোলন ঘিরে অশান্তির আবহে বিমল গুরুং পাহাড় ছাড়েন। বলা চলে আত্মগোপন করেন তিনি। এসময়ই পাহাড়ে বিনয় তামাং ও অনীত থাপা একজোট হয়ে গোর্খা জনমুক্তি মোর্চা-২ নামে আলাদা গোষ্ঠী তৈরি করেন। পাহাড়ে ক্ষমতা বৃদ্ধি হয় বিনয় ও অনীতের। তবে সম্প্রতি বিধানসভা নির্বাচনের আগে পাহাড়ে ফেরেন বিমল গুরুং। নির্বাচনের পরেই হঠাৎ করেই গোর্খা জনমুক্তি মোর্চা-২ এর পদ থেকে ইস্তফা দেন বিনয় তামাং। দলের পতাকা ও প্রতীক দুই বিমল গুরুংকে ফেরত দেন বিনয়। এমনকি দেখা করেন প্রক্তন সঙ্গী বিমলের সঙ্গেও। তাদের মধ্যে একান্ত কথাও হয়। এই প্রেক্ষাপটে কার্যত ‘একা’ হয়ে যান অনীত থাপা। ফলে তিনি যে নতুন দল গড়বেন, তা ছিল শুধু সময়ের অপেক্ষা। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ