Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

এবার সুলতানপুরের নাম বদলের পরিকল্পনায় যোগী প্রশাসন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২১, ৫:৫৩ পিএম

মুসলিম নাম বদলে হিন্দু নাম রাখার হিড়িক পড়েছে উত্তরপ্রদেশে। ‘মিঞাগঞ্জ’-এর নাম পরিবর্তন করে ‘মায়াগঞ্জ’ রাখার পরিকল্পনা হয়েছে সম্প্রতি। তারও আগে মির্জাপুরের নাম বদলে ‘বিন্ধ্য ধাম’ করার পরিকল্পনা হয়েছে। এবার দাবি উঠেছে, সুলতানপুরের নাম বদলে করা হোক কুশভবনপুর। রামের পুত্র কুশের নামেই ওই স্থানের নামকরণের পরিকল্পনা নিয়েছে কট্টর হিন্দুত্ববাদী যোগী সরকার।

এর আগে ২০১৮ সালে উত্তরপ্রদেশের বিধায়ক দেবমণি দ্বিবেদী এই প্রস্তাব রেখেছিলেন। পরে সুলতানপুরের জেলাশাসক ও অযোধ্যার ডিভিশনাল কমিশনারও রাজ্য সরকারের কাছে এই প্রস্তাব রেখেছিলেন। এমনকী, ২০১৯ সালে উত্তরপ্রদেশের রাজ্যপাল রাম নায়েক মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে চিঠি লিখে ওই পরিবর্তনের অনুরোধ জানান। এই মুহূর্তে সেই প্রস্তাব নিয়ে চিন্তাভাবনা চলছে। যদি শেষ পর্যন্ত তা স্বীকৃতি পায়, তাহলে এই নিয়ে নাম পরিবর্তিত হবে উত্তরপ্রদেশের তৃতীয় জেলার। উল্লেখ্য, এর আগে ফৈজাবাদের নাম বদলে অযোধ্যা ও এলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ করা হয়েছিল। এবার সেই পথে হাঁটতে চলেছে সুলতানপুরও।

এদিকে বৃহস্পতিবারই শোনা গিয়েছিল উন্নাও গ্রাম পঞ্চায়েতের দাবি, মিঞাগঞ্জের নাম অবিলম্বে পরিবর্তন করা হোক। আর তার বদলে নতুন নাম হোক মায়াগঞ্জ। উন্নাওয়ের জেলাশাসক রবীন্দ্র কুমার জানিয়েছেন, ইতিমধ্যে তার কাছে নাম বদলের সুপারিশ এসেছে। গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে ‘মিঞাগঞ্জ’-এর নাম পরিবর্তন করে ‘মায়াগঞ্জ’ রাখার দাবি তোলা হয়েছে। পরবর্তী পদক্ষেপের জন্য তিনি তা রাজ্য সরকারের কাছে পাঠিয়ে দিয়েছেন। গত মাসেই নাম বদলের জন্য গ্রাম পঞ্চায়েতের কাছে চিঠি লিখেছিলেন স্থানীয় বিধায়ক বাম্বা লাল দিবাকর। তারপরই গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে এই পদক্ষেপ করা হয়।

শুধু মিঞাগঞ্জ নয়, উত্তরপ্রদেশের আরেক জনপ্রিয় এলাকা মির্জাপুরের নাম বদলে ‘বিন্ধ্য ধাম’ করার দাবিও উঠেছে। রাজ্যের মন্ত্রী রামশংকর সিং প্যাটেল এমনই দাবি তুলেছেন। একটি ভিডিও বার্তায় তিনি বলেছেন, ফৈজাবাদের নাম পরিবর্তন করে যেমন অযোধ্যা রাখা হয়েছে, তেমনই মির্জাপুরের নামও বদল করা উচিত। এটি খুবই গুরুত্বপূর্ণ বলেও দাবি করেছেন তিনি। এর সঙ্গে সাধারণ মানুষের ভাবাবেগ জড়িয়ে থাকার কথা বলেছেন উত্তরপ্রদেশের মন্ত্রী। সূত্র: ইকোনমিক টাইমস।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ২৭ আগস্ট, ২০২১, ৬:৫২ পিএম says : 0
    অপেক্ষায় থাকা ভালো হবে মুসলমানদের,যাই করবে করুক,বেশি দিন দেরি নাই,ইনসআললাহ আবার নাম ও পুনরায় বহাল হবে,এবং কি যারা এই গুলি করতেছে ...গরম ডিম দেওয়া হবে,নবাব আমলের নাম বদলি করার সাদ মিঠাবে,
    Total Reply(0) Reply
  • আঃ রহমান ২৭ আগস্ট, ২০২১, ৭:১৯ পিএম says : 0
    বাংলাদেশে হিন্দু বা হিন্দু সংস্কৃতির সঙ্গে মিলে যায় এমন সব স্হাপনা বা স্হানের নাম মুসলিমদের নামে রাখার দাবি করছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ