Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রের হাসপাতালে ভর্তি করোনা রোগীর সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২১, ৫:৪২ পিএম

রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিষয়ক শীর্ষ মার্কিন সংস্থা সিডিসি (সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন) গত মাসের তুলনায় চলতি মাসে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলোতে করোনা রোগীর সংখ্যা বেড়েছে দ্বিগুণেরও বেশি। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। -রয়টার্স

বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস। এর মধ্যে গত এক সপ্তাহে প্রতি ঘণ্টায় গড়ে ৫০০ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানা যায়। ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসের তথ্য অনুযায়ী, দেশটির ফ্লোরিডা অঙ্গরাজ্যে হাসপাতালে ভর্তি হওয়া করোনা রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। এই তালিকায় দ্বিতীয় স্থানে আছে টেক্সাস ও তৃতীয় স্থানে আছে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, তাদের কাছে থাকা তথ্য অনুযায়ী, চলতি বছর ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রে সর্বোচ্চসংখ্যক করোনা রোগী হাসপাতালে ভর্তি ছিলেন। ওই দিন দেশটিতে হাসপাতালে ভর্তি থাকা কোভিড রোগীর সংখ্যা ছিল ১ লাখ ৩২ হাজার ৫১ জন। ২০ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন জো বাইডেন। তিনি ক্ষমতায় আসীন হওয়ার পর যুক্তরাষ্ট্রের গণটিকাদান কর্মসূচির গতি বাড়ানোকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া শুরু করে বাইডেন প্রশাসন। টিকাদান কর্মসূচির গতি বাড়ার ফলে মার্চ থেকে ধীরে ধীরে কমতে থাকে যুক্তরাষ্ট্রে করোনায় দৈনিক আক্রান্ত ও মৃতের সংখ্যা। জুন পর্যন্ত এই ধারা অব্যাহত থাকে। ওই মাসের ২৮ তারিখ যুক্তরাষ্ট্রে হাসপাতালে ভর্তি থাকা করোনা রোগীর সংখ্যা ছিল ১৩ হাজার ৮৪৩, যা এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে মহামারিতে হাসপাতালে ভর্তি থাকা সর্বনিম্নসংখ্যক করোনারোগীর পরিসংখ্যান। তারপর জুলাই থেকে দেশটিতে ফের বাড়তে শুরু করে করোনায় দৈনিক আক্রান্ত ও মৃতের সংখ্যা। ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসের কর্মকর্তারা জানিয়েছেন, করোনাভাইরাসের অতি সংক্রামক ধরন ডেল্টার প্রভাবে দিনকে দিন যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতির অবনতি হচ্ছে।

২০২০ সালে করোনা মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত প্রাণঘাতী এই রোগে আক্রান্ত ও মৃত্যুর হিসেবে বিশ্বের দেশসমূহের মধ্যে শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের সংখ্যা বিষয়ক হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স জানিয়েছে, মহামারির শুরু থেকে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৯৩ লাখ ৪২ হাজার ১৪২ জন এবং মারা গেছেন মোট ৬ লাখ ৫১ হাজার ৯৫৬ জন। এছাড়া, দেশটিতে বর্তমানে সক্রিয় করোনা রোগী আছেন ৭৯ লাখ ৫৮ হাজার ৭৭ জন, যা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেক অনেক বেশি। এই তালিকায় দ্বিতীয় স্থানে থাকা যুক্তরাজ্যে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১২ লাখ ৪৫ হাজার ৩৯২ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ