Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আরও হামলার আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২১, ১১:০৭ এএম

কাবুলে ইসলামিক স্টেট আরও হামলা চালাতে পারে বলে আশঙ্কা করছেন মার্কিন কমান্ডাররা। মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি বলেছেন, তারা রকেট বা বোমাবোঝাই গাড়ি দিয়ে কাবুল বিমানবন্দরে হামলা চালাতে পারে। খবর বিবিসির।

জেনারেল ম্যাকেঞ্জি বলেন, আমরা আমাদের সাধ্য অনুযায়ী সব কিছু করছি। তবে হামলার পর উদ্ধার অভিযানের গতি আরও বাড়িয়েছে মার্কিন বাহিনী। আগামী ৩১ আগস্টের মধ্যেই উদ্ধার অভিযান শেষ করতে চায় তারা। কারণ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সেনা প্রত্যাহারের সময়সীমা বাড়াননি।

বৃহস্পতিবার ভয়াবহ জোড়া বিস্ফোরণের পরও সেই কথা জানিয়েছেন তিনি। বাইডেন বলেন, হামলার পরও উদ্ধার অভিযান অব্যাহ থাকবে। এসময় তিনি হামলাকারী খুঁজে বের করে জবাব দেয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন। এমনকি ইসলামিক স্টেটের (আইএস) আঞ্চলিক শাখা আইসিস-কে, যারা এই হামলা চালিয়েছে, তাদের ওপর হামলার পরিকল্পনা করতে পেন্টাগনকে নির্দেশ দিয়েছেন বাইডেন।

কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে জোড়া ওই বিস্ফোরণের ঘটনায় অন্তত ৯০ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ১৩ জন মার্কিন সেনা এবং অন্তত ২৮ জন তালেবানও রয়েছে।‍ বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে ওই হামলার ঘটনায় আরও অন্তত ১৫০ জন আহত হয়েছে।

পরে এই হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। এক বিবৃতিতে তারা জানায়, তাদের একজন আত্মঘাতী বোমা হামলাকারী যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সঙ্গে থাকা অনুবাদক এবং সহযোগীদের লক্ষ্য করে বিস্ফোরণ ঘটিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ