Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইপিএল-লা লিগাকে ইনফান্তিনোর আহবান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২১, ৮:৪৪ পিএম

যুক্তরাজ্য সরকার সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছে যে, করোনাভাইরাস প্রাদুর্ভাবের জন্য লাল তালিকাভুক্ত দেশগুলো থেকে যুক্তরাজ্যে ফেরা ফুটবলারদের বাধ্যতামূলকভাবে ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। ফলে ক্লাবের হয়ে একাধিক ম্যাচ খেলতে পারবেন না তারা। ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল) কর্তৃপক্ষ তাদের সরকারের এমন সিদ্ধান্তকে ‘দৃঢ়ভাবে সমর্থন’ দেয়ার কথা জানিয়েছে। ইপিএলের ১৯টি ক্লাব প্রায় ৬০ জন খেলোয়াড়কে করোনাভাইরাসের লাল তালিকায় থাকা ২৬টি দেশে না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে স্পেনের লা লিগা কর্তৃপক্ষও খেলোয়াড়দের না ছাড়ার ব্যাপারে ইপিএল ক্লাবগুলোর সিদ্ধান্তে সমর্থন জানিয়েছে। তবে ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো ইপিএল ও লা লিগাকে নিজেদের অবস্থান বিবেচনা করতে বলেছেন । আগামী মাসের বিশ্বকাপ বাছাইপর্বে খেলোয়াড়দের ছাড়ার ব্যাপারে ইংল্যান্ড ও স্পেনের এ দুই শীর্ষ লিগকে আহবান জানান তিনি।

ইপিএলের মতো স্পেনের লা লিগা জানায়, এখন পর্যন্ত ১৩টি ক্লাবের ২৫ জন খেলোয়াড় আন্তর্জাতিক বিরতিতে দেশের পক্ষে খেলার জন্য ডাক পেয়েছেন। একুয়েডর ও ভেনেজুয়েলা তাদের স্কোয়াড দিলে সংখ্যাটা আরও বাড়তে পারে। লা লিগার আপত্তি মূলত লাতিন আমেরিকায় খেলোয়াড়দের যাওয়া নিয়ে।

দুই শীর্ষ লিগের এই শক্ত অবস্থানকে বিশ্বজুড়ে ফুটবলের ‘অখন্ডতা সংরক্ষণ এবং সুরক্ষা’ বিরোধী বলেই মনে হচ্ছে ফিফা প্রেসিডেন্টের কাছে। তিনি আশাবাদ ব্যক্ত করেছেন, ফুটবলের বৃহত্তর স্বার্থ বিবেচনা করে নমনীয় হবে লিগগুলো। ইনফান্তিনোর কথায়,‘আমি প্রতিটি সদস্য জোট, লিগ এবং প্রতিটি ক্লাবকে সংহতি দেখানোর আহ্বান জানাচ্ছি, যা বৈশ্বিক খেলার জন্য সঠিক এবং ন্যায্য হবে।’

সেপ্টেম্বরের বিরতিতে ইপিএলে খেলা অনেক খেলোয়াড়ের ব্রাজিল, আর্জেন্টিনা ও মিশরসহ আরও অনেক দেশের হয়ে খেলার কথা রয়েছে। এই পরিস্থিতিতে ইনফান্তিনো সাহায্য চেয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে। তিনি চান, সদ্য সমাপ্ত ইউরো’র শেষ সপ্তাহের (সেমিফাইনাল ও ফাইনাল) মত একইভাবে আয়োজন করা হোক সেপ্টেম্বরের আন্তর্জাতিক ম্যাচগুলোও।

ফিফা প্রেসিডেন্ট বলেন, ‘আমি পরামর্শ দিয়েছি যে, ইউরো ২০২০ এর শেষের দিকে যুক্তরাজ্য সরকার যে পদ্ধতি অবলম্বন করেছিল, অনুরূপ একটি পদ্ধতি যেন আসন্ন আন্তর্জাতিক ম্যাচের জন্যও প্রয়োগ করা হয়।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ