Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তালেবানের পক্ষে জাফরুল্লাহ ও বিএনপির বক্তব্য একই কি না, প্রশ্ন তথ্যমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২১, ১২:০৪ এএম

তালেবানের পক্ষ নিয়ে ডা. জাফরুল্লাহ আর বিএনপির বক্তব্য একই কিনা, সে বিষয়ে প্রশ্ন রেখেছেন তথ্য ও স¤প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। গতকাল রাজধানীর বাংলামোটরে ‘শেল রোজ অ্যান্ড ডেল’ ভবনে জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) আয়োজিত ‘ভয়াল ১৫ আগস্ট: শোক থেকে শক্তি’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এই প্রশ্ন রাখেন।

তালেবানের উত্থানে এদেশে কোনও প্রভাব পড়বে কিনা এবং ইতোমধ্যেই ডা. জাফরুল্লাহ তালেবানদের মুক্তিযোদ্ধা বলে আখ্যা দিয়েছেন, এ বিষয়ে প্রশ্নের জবাবে ড. হাছান বলেন, আফগানিস্তানের শান্তি-স্থিতি আঞ্চলিক ও বিশ্ব শান্তির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ অঞ্চলের কোনও দেশে যদি শান্তি-স্থিতি বিনষ্ট হয় বা জঙ্গিবাদের উত্থান হয়, পুরো অঞ্চলের ওপর তার প্রভাব পড়া স্বাভাবিক। আমরা সবসময় শান্তি প্রত্যাশা করি।
তথ্যমন্ত্রী বলেন, বিভিন্ন সূত্র থেকে আমরা জানতে পেরেছি, তালেবানরা কাবুল দখলের পর এ অঞ্চলে জঙ্গিগোষ্ঠীর মধ্যে উৎসাহ দেখা দিয়েছিল। দেখা যাচ্ছে, সেই উৎসাহ জাফরুল্লাহ সাহেবের মধ্যেও আছে।

এর আগে সভায় ড. হাছান মাহমুদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহত সকল শহীদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, বঙ্গবন্ধু যেভাবে মানুষকে উদ্দীপ্ত করেছিলেন, তা শুধু এদেশে নয় বিশ্বেও বিরল। জাতির পিতার এক ডাকে মানুষের সবচেয়ে প্রিয় যে নিজের প্রাণ, তা হাতের মুঠোয় নিয়ে একাত্তরের জনযুদ্ধে স্বাধীনতার জন্য ঝাঁপিয়ে পড়েছে বাঙালিরা। এজন্যই বঙ্গবন্ধু সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি।

বঙ্গবন্ধুর দূরদর্শিতার উদাহরণ দিয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু এই ভূখন্ডের
তেলক্ষেত্রগুলোর মালিকানা দেশের অধীনে আনার ফলেই আজ আমরা তেল-গ্যাসের অধিকারী হয়েছি, তার নেতৃত্বে দেশ স্বাধীন হওয়ার পর জাতিসংঘের আনক্লজের সদস্য হয়েছিল বলেই আজ আমরা সমুদ্রসীমা ভোগ করছি।
বিসিএসসিএল’র চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদের সভাপতিত্বে সভায় ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন- বিটিআরসি’র চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ