Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগানিস্তান থেকে আরও সহস্রাধিক সেনা সরিয়ে নিলো যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১:০৬ পিএম

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে আরও সহস্রাধিক মার্কিন সৈন্যকে দেশে ফিরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (১৭ আগস্ট) ১৩টি সামরিক উড়োজাহাজে করে তাদের আফগানিস্তান থেকে নিজ দেশে ফিরিয়ে নেওয়া হয় বলে হোয়াইট হাউস জানিয়েছে।

আফগানিস্তান এখন তালেবানদের নিয়ন্ত্রণে। এর মধ্যেই অনেকটা তড়িঘড়ি করেই নিজ দেশের নাগরিকদের ফিরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র। যদিও দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন আগেই ঘোষণা দেন, চলতি মাসের ৩১ তারিখের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা ও নাগরিকদের ফিরিয়ে নেওয়া হবে।

এদিকে আফগানিস্তানে কয়েকদিনের মধ্যে সরকার গঠনের আশা করছে তালেবান। আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সুসম্পর্ক চায় এই গোষ্ঠীটি। স্বীকৃতি আদায়ের চেষ্টাও চালাচ্ছে। এ বিষয়ে তারা বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ স্থাপনের জন্য কয়েকটি চ্যানেলকে কাজে লাগাচ্ছে। ইতোমধ্যে চীন, রাশিয়া, পাকিস্তান ও তুরস্ক স্বীকৃতি দেওয়ার প্রস্তুতি শুরু করেছে। যদিও ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন তালেবানকে স্বীকৃতি না দেওয়ার আহ্বান জানিয়েছেন। ভিন্ন প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ