Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুই দশক পর ফেরদৌসের ‘এই গল্প সত্য নয়’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১০:৫৮ এএম

ফের লেখক পরিচয়ে উপস্থিত হতে যাচ্ছেন চিত্রনায়ক ফেরদৌস । তিনি ‘এই গল্প সত্য নয়’ নামে একটি উপন্যাস লিখছেন। যা আগামী বছরের একুশের বই মেলায় এটি প্রকাশিত হবে। ফেরদৌস ২০০১ সালের একুশের বইমেলায় প্রথম ‘হঠাৎ বৃষ্টি এবং’ নামে একটি বই প্রকাশ করেছিলেন। সেটি তখন সমাদৃত হলেও এরপর আর কোনো বই প্রকাশ করেননি এই চিত্রনায়ক। ২০ বছর পর আবারও তার লেখা বই প্রকাশ হতে যাচ্ছে।

এ প্রসঙ্গে ফেরদৌস বলেন, ‘আমি সাংবাদিকতার ছাত্র ছিলাম। তাই লেখালেখির কাজটি করতে আমার ভালোই লাগে। তবে তা ডায়েরির পাতাতেই থাকে বেশি। কিছুদিন আগে কলকাতা থেকে দার্জিলিং ভ্রমণ করেছিলাম। সেই ভ্রমণের অভিজ্ঞতা নিয়েই এবারের বই লেখা। পাশাপাশি এতে ঘটে যাওয়া একটি ঘটনাও স্থান পেয়েছে। আশা করছি বইটি উপভোগ্যই হবে।’

উল্লেখ্য, ‘হঠাৎ বৃষ্টি’ ছবিটির জন্য শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছিলেন ফেরদৌস। ১৯৯৮ সালে মুক্তিপ্রাপ্ত ছবিটি পরিচালনা করেছিলেন কলকাতার বাসু চ্যাটার্জি। সেখানে ফেরদৌসের বিপরীতে অভিনয় করেছিলেন ওপার বাংলার নায়িকা প্রিয়াঙ্কা ত্রিবেদী। এছাড়া ওই ছবিতে কাজের অভিজ্ঞতা নিয়ে নায়কের লেখা বই ‘হঠাৎ বৃষ্টি এবং’ বইটিও ২০০১ সালের একুশে বইমেলায় দারুণ সাড়া ফেলেছিল। তা সত্ত্বেও লেখালেখিতে নিয়মিত হননি ফেরদৌস। ব্যস্ত ছিলেন অভিনয় ক্যারিয়ার নিয়ে।

চলতি মাসের শেষ দিকে হৃদি হকের পরিচালনায় ‘১৯৭১ সেইসব দিন’ ছবির মাধ্যমে শুটিংয়ে ফিরবেন তিনি। এরপর পর্যায়ক্রমে আফজাল হোসেনের ‘মানিকের লাল কাঁকড়া’, নুরে এলাহীর পরিচালনায় ‘রাসেলের জন্য অপেক্ষা’ ছবি দুটি সহ অন্য অসমাপ্ত ছবিগুলোর শুটিং শুরু করবেন বলে জানিয়েছেন ফেরদৌস।

এছাড়া এখলাস আবেদিনের পরিচালনায় ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি’ ছবিটি পুরোপুরি প্রস্তুত মুক্তি দেয়ার জন্য। জিএম ফারুকের পরিচালনায় ‘যদি আরেকটু সময় পেতাম’ ছবিটিও মুক্তির প্রক্রিয়ায় আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ