Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাইরেসির শিকার ‘রেহানা মরিয়ম নূর’, সাইবার ক্রাইমে অভিযোগ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২১, ১১:২৭ এএম

পাইরেসির শিকার হল কান উৎসবে প্রশংসিত হওয়া ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটি। প্রেক্ষাগৃহে মুক্তির আগেই পাইরেসির শিকার হলো চলচ্চিত্রটি। পুরো ছবিটি ইন্টারনেটে ছেড়ে দিয়েছে একটি চক্র। বিষয়টি চলচ্চিত্র সংশ্লিষ্টদের নজরে আসার পর আইনি পদক্ষেপ নিয়েছেন তারা। রাজধানীর সাইবার ক্রাইম ইউনিটে বিকেলে অভিযোগ করেছেন সিনেমার নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু।

বিষয়টি নিশ্চিত করে বাবু বলেন, ‘আমরা সাইবার ক্রাইম ইউনিটে অভিযোগ করেছি। প্রয়োজনীয় কিছু লিংক তাদের সরবরাহ করেছি।’ তিনি আরও জানান, ‘আমরা গুগলকে এরই মধ্যে অভিযোগ করে মেইল করেছি। তারা আমাদের অভিযোগকে আমলে নিয়ে একটি লিংক থেকে সিনেমাটি ডাউন করে দিয়েছে।’

সিনেমাটির পাইরেসি কীভাবে হয়েছে জানতে চাইলে বাবু বলেন, ‘পাইরেসি কোথা থেকে হয়েছে সেটা এখনও নিশ্চিত না। আমরাদের ধারণা, যখন ফেস্টিভ্যালে সিনেমাটি অনলাইনের মাধ্যমে প্রদর্শিত হচ্ছিল তখন কোনো উপায়ে ডাউনলোড করা হয়।’ তিনি আরো বলেন, ‘পাইরেসির যে লিংকগুলো পাওয়া যাচ্ছে, সেগুলো যাচাই করে ধারণা করা হচ্ছে এ দেশ থেকেই পাইরেসিটা হয়েছে।’

ফেসবুকে বিভিন্ন গ্রুপে এই চক্র নিয়ে চলছে সমালোচনা। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন চলচ্চিত্র সংশ্লিষ্ট মানুষেরা। পাইরেসির খবর জানার পর আপসেট হয়ে পড়েছেন এ সিনেমার প্রধান চরিত্র রূপায়নকারী আজমেরী হক বাঁধন।

এমন ঘটনার প্রতিক্রিয়ায় বাঁধন বললেন, ‘আমি, সাদ, আমরা সবাই ভীষণ আপসেট হয়ে আছি। আমরা আইনি ব্যবস্থা নিচ্ছি।’

বাঁধন আরো বললেন, ‘দুদিন ধরে অনেক মানুষের কাছ থেকে ছবিটা নিয়ে প্রশংসা শুনছিলাম। ১৫ আগস্ট পর্যন্ত আমি ভাবছিলাম মেলবোর্ন উৎসবের মাধ্যমে তারা ছবিটি দেখেছেন হয়তো। আজ সকালে আমি ছবিটির পাইরেটেড লিংক পাই। এবং নিশ্চিত হই চুরি হয়ে গেছে আমাদের প্রাণের ছবিটি। কিন্তু কীভাবে হলো আমি তো এসব কম বুঝি। আমি সঙ্গে সঙ্গে আমাদের টিমকে জানাই। বুঝতে পারলাম, তারা আমার আগেই টের পেয়েছে। এবং এটিকে থামানোর সর্বোচ্চ চেষ্টা করছে।’

এদিকে সিনেমাটি মেলবোর্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে টিকিট কেটে অনলাইনে দেখেছেন দর্শকরা। অস্ট্রেলিয়ার দুটি প্রেক্ষাগৃহে প্রদর্শনী হওয়ার কথা ছিল আজ ও শনিবার (১৭ ও ২১ আগস্ট)। এসব ভালো খবরের মধ্যেই খারাপ পরিস্থিতির মুখোমুখি হতে হলো রেহানা মরিয়ম নূর সিনেমার ও এর সংশ্লিষ্টদের। তাই আপাতত ছবিটির অনলাইন প্রদর্শনী স্থগিত করা হয়েছে।

উল্লেখ্য, একটি বেসরকারি মেডিক‌্যাল কলেজের সহকারী অধ্যাপক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে এ চলচ্চিত্রের গল্প। কর্মস্থলে ও পরিবারে তাল মেলাতে গিয়ে হিমশিম খেতে হয় তাকে। কারণ, শিক্ষক, চিকিৎসক, বোন, কন্যা ও মা হিসেবে জটিল জীবনযাপন করেন তিনি। এ চরিত্রে অভিনয় করেছেন বাঁধন।

আব্দুল্লাহ মোহাম্মদ সাদের এই চলচ্চিত্র ৭৪তম কান উৎসবের আঁ সার্তে রিগা বিভাগের জন্য নির্বাচিত হয়। পুরস্কার না জিতলেও দারুণ প্রশংসা কুড়ায় উৎসবে। বাঁধন ছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।
1 Attached Images



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ