Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মেঘালয়ের মুখ্যমন্ত্রীর বাড়িতে হামলা শিলংয়ে ২ দিনের কারফিউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

সাবেক এক বিদ্রোহী নেতা নিহতের ঘটনায় ভারতের বাংলাদেশ সীমান্তবর্তী রাজ্য মেঘালয়ে সহিংসতা ছড়িয়ে পড়েছে। রোববার রাজ্যটির মুখ্যমন্ত্রী কনরাড সাংমার ব্যক্তিগত বাসভবন লক্ষ্য করে পেট্রোল বোমা ছোড়া হয়েছে। এর জেরে রাজ্যের রাজধানী শিলংয়ে দুই দিনের কারফিউ জারি করা হয়েছে। ভাঙচুর ও অগ্নিসংযোগের পর রাজ্যের কয়েকটি এলাকায় বন্ধ করে দেওয়া হয়েছে মোবাইল ইন্টারনেট সেবা।
মেঘালয়ের মুখ্যমন্ত্রীর ব্যক্তিগত বাসভবনে হামলা হলেও সেটি খালি থাকায় কেউ হতাগত হয়নি। মুখ্যমন্ত্রী কনরাড সাংমা তার সরকারি বাসভবনে বসবাস করেন।
এছাড়া শিলংয়ে হামলার শিকার হয়েছে প্রতিবেশি রাজ্য আসামের একটি গাড়ি। এতে চালক মারাত্মক আহত হয়েছে। শহরের বেশ কয়েকটি এলাকায় পাথর নিক্ষেপের ঘটনা ঘটেছে। আসামের এক শীর্ষ পুলিশ কর্মকর্তা শিলংয়ে কারফিউ চলাকালে শহরটি ভ্রমণ এড়িয়ে চলতে রাজ্যবাসীকে পরামর্শ দিয়েছেন।
গত বৃহস্পতিবার রাতে এক পুলিশি অভিযানে নিহত হন মেঘালয়ের সাবেক বিদ্রোহী নেতা চেরিশস্টারফিল্ড থাংখিউ। তিনি স্থানীয় বিদ্রোহী দল হানিয়েট্রেপ ন্যাশনাল লিবারেশন কাউন্সিলের নেতা ছিলেন। ২০১৮ সালে তিনি সরকারি বাহিনীর কাছে আত্মসমর্পণ করেন।
পুলিশের দাবি, এক বিস্ফোরণের ঘটনায় চেরিশস্টারফিল্ড থাংখিউ সম্পৃক্ততার প্রমাণ পেয়ে তার বাড়িতে তল্লাশি চালাতে গেলে পুলিশের ওপর ছুরি নিয়ে হামলা চালান সাবেক এ বিদ্রোহী নেতা। এসময় পুলিশ আত্মরক্ষায় গুলি চালায়। নিহত হন তিনি। তবে এ নেতার পরিবারের দাবি, পরিকল্পনা করে ঠান্ডা মাথায় তাকে হত্যা করেছে পুলিশ। এ ঘটনার জেরে পদত্যাগ করেছেন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী। একজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে সাবেক বিদ্রোহী নেতার মৃত্যুর ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। সূত্র : এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ