Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তুরস্কে আকস্মিক বন্যা, ১৭ জনের প্রাণহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২১, ৯:৩৬ পিএম

দাবানলের পর এবার প্রবল বন্যা দেখা দিয়েছে তুরস্কের উত্তরাঞ্চলে। কৃষ্ণসাগরীয় অঞ্চলে আঘাত হানা বন্যায় কমপক্ষে ১৭ জনের মৃত্যু ঘটেছে। শুক্রবার (১৩ আগস্ট) তুরস্কের জরুরি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ এ তথ্য জানিয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ আরও জানায়, উদ্ধার তৎপরতা এখনো অব্যাহত রয়েছে বন্যাকবলিত এলাকায়। সেখানে হেলিকপ্টার ও নৌকাযোগে উদ্ধার অভিযান চালানো হচ্ছে।

কর্তৃপক্ষ জানায়, একটি এলাকার ডরমেটরিতে শিক্ষার্থীসহ ৭৪০ জন আটকা পড়েছেন। বন্যাদুর্গত এলাকা থেকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে প্রায় দেড় হাজার মানুষকে। এখনো ৩৩০টির মতো গ্রামে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। পাঁচটি সেতু ভেঙে গেছে বন্যার পানির তোড়ে, তলিয়ে গেছে বহু সড়ক।

এর আগে কয়েক সপ্তাহব্যাপী তীব্র দাবানলে পুড়ে গেছে দেশটির লাখ লাখ একর বনভূমি। ওই দুর্যোগে আট জন প্রাণ হারায়।

এদিকে বন্যায় মৃত ব্যক্তিদের জন্য শোক জানিয়ে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বৃহস্পতিবার সন্ধ্যায় এক টুইট বার্তায় বলেন, 'আল্লাহ আমাদের ১৭ নাগরিকের ওপর রহমত নাজিল করুন, যারা কাসতামোনু, সিনোপ ও বারতিনে বন্যায় প্রাণ হারিয়েছেন।' সূত্র : টিআরটি ওয়ার্ল্ড ও আনাদোলু এজেন্সি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ