Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শোক দিবসের নাটক ‘দশটি কফিন ও ইফরানের গল্প’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২১, ৫:১৯ পিএম

জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনের জন্য নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘দশটি কফিন ও ইফরানের গল্প’। নাটকটি ১৫ আগস্ট রাত ৯টায় বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হবে।

নাটকে দেখা যাবে- ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোরে মোহাম্মদপুরের কাঠের আড়তদার মোবারক রেডিওতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যু সংবাদ শুনতে পান। এতে তিনি, তার স্ত্রী ফাতেমা ও দশ বছরের ছেলে ইফরান খুবই মর্মাহত হন। ফাতেমা সারাদিন কোনো কিছু মুখে তুলতে পারেনি। ইফরান বুঝতে পারে না যে, মানুষ কীভাবে অন্য মানুষকে হত্যা করতে পারে! বিশেষত যেখানে তার সমান বয়সী একজন শিশুকেও খুন হতে হয়।

বনানী কবরস্থানের পাহারাদার আনসার স্পষ্ট করে জানতো না যে, বঙ্গবন্ধুকে খুন করা হয়েছে। যখন একজন আর্মি অফিসার এসে তাকে আঠারটি কবর খুড়তে বলে তখন সে বুঝতে পারে বঙ্গবন্ধুর পরিবারের কাউকেই আর বাঁচিয়ে রাখা হয়নি। সে তার সহকারীর কাছে বঙ্গবন্ধুর হত্যাকারীদের শেষ করে দেওয়ার মনোভাব ব্যক্ত করে। ঐদিন রাতে কাঠের ব্যবসায়ী মোবারকের কাছে একজন আর্মি অফিসার এসে দশটি কাঠের কফিন বানানোর অর্ডার দিয়ে যায় এবং সকালের মধ্যে সেগুলো না পেলে তাকে নির্বংশ করা হবে বলে শাসিয়ে যায়।

পরদিন সকালে যখন সেই আর্মি অফিসার কফিনের জন্য আসে তখন দশ বছরের ইফরান তার কাছে জানতে চায়, তারা কেনো ছোট্ট রাসেলকে মেরে ফেলেছে। ইফরানের সাহস দেখে আর্মি অফিসার অভিভূত হন। কিন্তু এই প্রশ্নের জবাব তার জানা নেই। তিনি হুকুমের গোলাম মাত্র।

এমন মর্মস্পর্শী গল্প নিয়েই নির্মাণ করা হয়েছে ‘দশটি কফিন ও ইফরানের গল্প’। ইকবাল খোরশেদের রচনা ও ঈমাম হোসাইনের প্রযোজনায় নাটকটিতে অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ, গোলাম ফরিদা ছন্দা, শাহেদ আলী, মনির শাকিল, সাইদ সুমনসহ অনেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ