Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রাজিল-আর্জেন্টিনার উন্নতি, অবনমন বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

ফিফা র‌্যাঙ্কিংয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনার সঙ্গে উন্নতি হয়েছে ফাইনালিস্ট ব্রাজিলের। তবে অবনমন হয়েছে বাংলাদেশের। এ বছর এখন পর্যন্ত মাঠে গড়িয়েছে ৩৪৮টি আন্তর্জাতিক ম্যাচ জুন থেকে জুলাই পর্যন্ত পুরো একমাস ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও কোপা আমেরিকা নিয়ে মেতে ছিলেন বিশ্ব ফুটবলপ্রেমীরা। মাঠে খেলা থাকায় সব দলেরই সুযোগ ছিল র‌্যাঙ্কিংয়ে নিজেদের পয়েন্ট বাড়ানোর। এ ধারাবাহিকতায় গতকাল প্রকাশিত ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে দলগুলোর অবস্থানে বেশ কিছু পরিবর্তন হয়েছে। ইউরোর কোয়ার্টার ফাইনালে বিদায় নিলেও হতাশায় র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটি ঠিকই ধরে রেখেছে বেলজিয়াম। বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ব্রাজিল। তিনে ফ্রান্স থাকলেও ইউরো রানার্সআপ ইংল্যান্ডের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। তারা রয়েছে চতুর্থ স্থানে। তবে উন্নতি হয়েছে ইউরো চ্যাম্পিয়ন ইতালির। তারা দুই ধাপ এগিয়ে পঞ্চম স্থানে উঠে এসেছে। ইতালির পরেই জায়গা পেয়েছে কোপা আমেরিকার শিরোপা জয়ী মেসির আর্জেন্টিনা। তারা দুই ধাপ এগিয়ে ষষ্ঠ স্থান পেয়েছে। স্পেন সপ্তম, পর্তুগাল তিন ধাপ নিচে নেমে অষ্টম স্থান পেলেও নবম স্থানে জায়গা হয়েছে মেক্সিকোর। আর র‌্যাঙ্কিংয়ে বড় ধরণের উন্নতি হয়েছে যুক্তরাষ্ট্রের। ২০ থেকে এক লাফে তারা উঠে এসেছে দশম স্থানে। যেখানে উরুগুয়ে, নেদারল্যান্ডস, জার্মানি ও ক্রোয়েশিয়ার মতো তারকাবহুল দলগুলো সেরা দশের বাইরে অবস্থান করছে, সেখানে যুক্তরাষ্ট্রের উন্নতি সত্যিই প্রশংসার দাবিদার।
তবে বিশ্বকাপ বাছাই পর্বে আশানুরূপ ভালো খেলতে না পারার খেসারত দিতে হচ্ছে বাংলাদেশকে। র‌্যাঙ্কিংয়ে চার ধাপ পিছিয়েছে লাল-সবুজরা। অথচ ভূটানের মতো দেশও র‌্যাঙ্কিংয়ে এখন বাংলাদেশের চেয়ে এগিয়ে। দক্ষিণ এশিয়ার সাত দেশের মধ্যে বাংলাদেশ যেখানে চার ধাপ পিছিয়ে ১৮৮তম স্থানে জায়গা পেয়েছে সেখানে তাদের ঠিক আগের অবস্থানটি দখল করেছে ভূটান। ভারত রয়েছে ১০৫ নম্বরে। মালদ্বীপ ১৫৮, নেপাল ১৬৮, পাকিস্তান ১৯৮ ও শ্রীলঙ্কা রয়েছে ২০৫তম স্থানে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ