Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পটুয়াখালী হাসপাতালে চালু হতে যাচ্ছে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম

পটুয়াখালী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ৫:৫৮ পিএম

আগামী সপ্তাহে পূর্নাঙ্গ রুপে চালু হতে যাচ্ছে পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম। গত শুক্রবার সেন্ট্রাল অক্সিজেন সিস্টেমের লিকুইড ট্যাংক পটুয়াখালীতে এসে পৌঁছে। ইতোমধ্যে পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রধান গেট সংলগ্ন এলাকায় লিকুইড ট্যাংকটি বসানোর কাজ শেষ হয়েছে।

পটুয়াখালীর সিভিল সার্জন ডা: মোহাম্মদ জাহাঙ্গীর আলাম জানান, ইউনিসেফের সহায়তায় ২ কোটি ৫০ লাখ টাকা ব্যায়ে স্পেক্ট্রা ইন্টারন্যাশনাল পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেমের কাজ করছে।

পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালে সুপার ডা: মোহাম্মদ আবদুল মতিন জানান, সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম চালু করতে পূর্বেই লাইন সংযোগের কাজ শেষ করলেও সেন্ট্রাল অক্সিজেন সিস্টেমের লিকুইড ট্যাংক আসতে বিলম্ব করায় পূনার্ঙ্গরুপে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম চালু না করা গেলেও বিকল্প পদ্ধতিতে ম্যানিফোল্ড সিস্টেমে হাসপাতালে রোগীদের অক্সিজেন সরবরাহের কাজ অব্যাহত রয়েছে। বর্তমানে পটুয়াখালী জেনারেল হাসপাতালে বড় ৪৮ টি এবং স্বাভাবিক সাইজের ২৪৬ টি অক্সিজেন সিলিন্ডার রয়েছে। লিকুইড ট্যাংক স্থাপনের কাজ চলছে,য তও দ্রুত কাজ শেষ হবে ততই আমরা রোগীদের সেন্ট্রাল অক্সিজেন সিস্টেমের পুরোপুরি সুবিধা প্রদান করতে পারবো। ইতোমধ্যে পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালে কোভিড রোগীদের উন্নত সেবার জন্য ৫ শয্যার আইসিইউ বেড স্থাপন শেষে চালু করা হয়েছে।

স্পেক্ট্রা ইন্টারন্যাশনালের প্রজেক্ট ইঞ্জিনিয়ার সজল মেহেদী বলেন,গত শুক্রবারে পটুয়াখালীতে তাদের অক্সিজেন লিকুইড ট্যাংকার এসে পৌছায়। ইতোমধ্যে ট্যাংকার স্থাপনের কাজ শেষ হয়েছে, ট্যাংকার থেকে সার্ভিস লাইনে সরবরাহের কাজ চালাচ্ছেন তারা। ১৩ টন ধারণ ক্ষমতা সম্পন্ন অক্সিজেন ট্যাংকার দিয়ে আগামী সপ্তাহের মধ্যে বাকী কাজ সমাপ্ত করে পরিপূর্ণ ভাবে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম চালু করতে পারবেন বলে আশাবাদ ব্যাক্ত করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পটুয়াখালী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ