Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

যান্ত্রিক ত্রুটির কারণে সফল হলো না ভারতের জিস্যাট-১-এর উৎক্ষেপণ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ১১:১১ এএম

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) বড় স্বপ্নের প্রকল্প ছিল জিও ইমেজিং উপগ্রহ জিস্যাট-১। আজ (বৃহস্পতিবার) ভারতীয় সময় ভোর ৫টা ৪৩ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টার থেকে উপগ্রহটি উৎক্ষেপণ করা হয়। তবে এটি পুরোপুরি সফল হয়নি।
ইসরো চেয়ারম্যান কে সিভান বলেছেন, ক্রোয়োজেনিক স্টেজে ত্রুটি রয়েছে। ফলে উপগ্রহটিকে কক্ষপথে বসানো যায়নি।
২০১৭ সাল থেকে পরপর ১৪টি সফল মিশন হয়েছে ইসরোর হাত ধরে। ভারতীয় গণমাধ্যম বলছে, ২০১৭ সালের পর এটাই ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার প্রথম ব্যর্থতা। জিএসএলভি-এফ১০ রকেটে জিস্যাট-১ স্যাটেলাইটটি মহাকাশে পাঠানো হয়।
জানা গেছে, ভয়াবহ বন্যা, প্রাকৃতিক দুর্যোগের খবর যাতে অনেক আগে থেকে পাওয়া যায়, সেই জন্যই জিস্যাট-১'র মতো শক্তিশালী উপগ্রহকে মহাকাশে পাঠানোর পরিকল্পনা করেছে ভারত। জিস্যাট-১ প্রত্যহ দিন ও রাতে ৪ থেকে ৫ বার পৃথিবীকে প্রদক্ষিণ করবে। উপগ্রহে রয়েছে ৬টি ব্যান্ডের অনেকগুলো ইমেজিং সেন্সর। আগামী দুই বছরের মধ্যে আকাশযান, চন্দ্রযান-৩ এবং ভারতের প্রথম সৌর অভিযানেরও পরিকল্পনা করছে ইসরো। সূত্র : এনডিটিভি



 

Show all comments
  • Md Sayem ১২ আগস্ট, ২০২১, ৮:০৩ পিএম says : 0
    ঝটপট
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ