Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রের শিশুদের মধ্যে করোনা সংক্রমণ বাড়ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২১, ৭:৩৯ পিএম

করোনা মহামারি যুক্তরাষ্ট্রে আবারও মারাত্মক রূপ লাভ করেছে। ডেলটা প্রজাতির করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সাথে সাথে সেদেশে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি শিশুর সংখ্যা লক্ষণীয় হারে বাড়ছে। জাতীয় স্বাস্থ্য গবেষণা উপাত্ত অনুযায়ী, বর্তমানে যুক্তরাষ্ট্রে ১ হাজার ৪৫০ শিশু করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছে, এটি দেশটির ইতিহাসে নতুন রেকর্ড।

সোমবার এবিসির এক খবরে বলা হয়, লুইজিয়ানা অঙ্গরাজ্যের একটি হাসপাতালে ভর্তি কোভিড-১৯ রোগীর মধ্যে ২০ শতাংশ হল শিশু এবং তাদের মধ্যে অর্ধেকের বয়স দুই বছর বা তার চেয়ে কম। ইউএসএ টুডে পত্রিকার খবরে বলা হয়, ফ্লোরিডা অঙ্গরাজ্যের হাসপাতালে ভর্তির হার আগের এক সপ্তাহের তুলনায় বর্তমানে ১৩ শতাংশ বেশি। অঙ্গরাজ্যটির ৬০ শতাংশ হাসপাতালে রয়েছে চিকিৎসা কর্মী সংকট। হিউস্টন শহরের একটি হাসপাতালের জনৈক চিকিৎসক বলেন, তার হাসপাতালে কোন বিছানা খালি নেই। গেল ১২ ঘন্টায় মৃত কোভিড-১৯ রোগীর সংখ্যা গত ছয় মাসে সবচেয়ে বেশি।

যুক্তরাষ্ট্রের অনেক রাজ্যে এখন করোনা সংক্রমণ রেকর্ড পর্যায়ে। মিডিয়ায় একে বলা হচ্ছে ডেলটা বিপর্যয়। বিধিনিষেধ শিথিল করার জন্য, টিকা দেয়ার হার কম এবং উচ্চ মাত্রার এই ভ্যারিয়েন্টের জন্য এমনটা ঘটছে বলে মনে করা হচ্ছে। অন্য স্থানের চেয়ে আলাবামা, আরকানসাস, লুইজিয়ানা এবং ফ্লোরিডায় ১৮ বছরের নিচে অনেক শিশু হাসপাতালে ভর্তি হচ্ছে। এক্ষেত্রে শিশুদের প্রদাহ বিষয়ক বহুমাত্রিক লক্ষণের (পিআইএমএস) মধ্যে রিস্ক ফ্যাক্টর হলো মুটিয়ে যাওয়া ও রক্তে উচ্চ মাত্রায় চিনির উপস্থিতি।

উদ্বেগের বিষয় হলো, আক্রান্ত শিশুর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তাদেরকে এর আগের করোনার ঢেউয়ে যে পরিমাণে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল, এবার তার চেয়ে বেশি শিশুকে হাসপাতালে ভর্তি করানো হচ্ছে। লিটল রক এবং স্প্রিংডেলে আরকানসাস চিলড্রেনস হাসপাতালে একদিনে ২৪টি শিশু ভর্তি হয়েছে। আগের সর্বোচ্চ সংক্রমণের সময়ের চেয়ে এই সংখ্যা শতকরা ৫০ ভাগ বেশি। হাসপাতালের প্রধান ক্লিনিক্যাল অফিসার বলেছেন, সাতটি শিশু তাদের কাছে আইসিইউতে আছে। দু’জনকে রাখা হয়েছে ভেন্টিলেটরসে। তিনি আরো বলেছেন, বাচ্চাদের জন্য এটাই আমরা সবচেয়ে খারাপ পরিস্থিতি হিসেবে দেখছি।

জুলাই মাসের শেষের দিকে লুইজিয়ানার ডিপার্টমেন্ট অব হেলথ ১৮ বছরের নিচে করোনায় আক্রান্ত শিশুর সর্বোচ্চ সাপ্তাহিক সংখ্যা প্রকাশ করেছে। এই সংখ্যা ৪ হাজার ২৩২। ১৫ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত লুইজিয়ানার উত্তর-পূর্বে ৫ বছরের কম বয়স এমন আক্রান্তের সংখ্যা রেকর্ড করা হয় ৬৬। আগের সপ্তাহে এই সংখ্যা ছিল ২৭। অন্যদিকে ফ্লোরিডার স্বাস্থ্য বিভাগ বলেছে, ১২ বছরের কম বয়সী এমন শিশুদের কমপক্ষে ১০ হাজার ৭৮৫ জন আক্রান্ত হয়েছে। ১২ থেকে ১৯ বছরের মধ্যে বয়স এমন শিশু আক্রান্ত হয়েছে ১১ হাজার ৪৮ জন। ২৩ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত করোনায় হাসপাতালে ভর্তি হয়েছে ২২৪ জন। সূত্র : দ্য নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ