Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালে ৫ শয্যার আইসিইউর কার্যক্রম চালু

পটুয়াখালী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২১, ৬:৩৭ পিএম

করোনা মহামারী চলাকালে অতি ঝুঁকিপূর্ণ রুগীদের জরুরী চিকিৎসার্থে পটুয়াখালী বাসীর বহুল প্রতীক্ষিত ৫ শয্যার আইসিইউ বেড আজ থেকে পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা সেবা দেয়ার জন্য চালু করা হয়েছে ।

২০২০ সালের ৯ এপ্রিল পটুয়াখালী জেলার দুমকী উপজেলার মো:দুলাল হোসেন প্রথম করোনা রোগী শনাক্ত ও মৃতের মধ্য দিয়ে পটুয়াখালী জেলার করোনা শুরুর পর থেকে গতকাল ৮ জুলাই পর্যন্ত পটুয়াখালী জেলায় আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৩১৪ জন । একই দিনে পটুয়াখালীতে আক্রান্তের সংখ্যাও ২৪ ঘন্টায় ৯৯জন এবং মৃতের সংখ্যা ২ জন। এ নিয়ে জেলায় মোট মৃতের সংখ্যা ৯৯ জন।

এ দিকে বঙ্গোপসাগরের নিকটবর্তী এ জেলার জনসাধারণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে পটুয়াখালীতে প্রথম ৫০ শয্যার বেড দিয়ে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা শুরু করা হলেও করোনার দ্বিতীয় ধাপে পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালে বেডের সংখ্যা বৃদ্ধি করে ৬০ উন্নীত করা হয়।সর্বশেষ গত জুলাই মাসে করোনার প্রকোপ বৃদ্ধি পেলে বেডের সংখ্যা বাড়িয়ে ৮০ টি উন্নীত করা হয়েছে।

পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালের জন্য ৫টি আইসিইউবেড স্থাপনের কাজ জুলাই মাসের মধ্যবর্তী সময়ে শেষ হলে পটুয়াখালী জেলার সিভিল সার্জন ২৩ জুলাই মন্ত্রনালয়ে আইসিইউ মনিটর সহ অন্যান্য প্রয়োজনীয় যন্ত্রাদী চেয়ে স্বাস্থ্য মন্ত্রনালয়ের সচিব বরাবরে চিঠি দেন। পরবর্তীতে পটুয়াখালী জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সাবেক সদর উপজেলা ও পটুয়াখালী পৌর সভার চেয়ারম্যান সমাজসেবক সুলতান আহম্মেদ মৃধা ৫টি পেশেন্ট মনিটর সহ আইসিইউ পরিচালনার অন্যান্য আনুষঙ্গিক যন্ত্রাদী অনুদান হিসেবে জেলা প্রশাসকের মাধ্যমে হাসপাতাল কর্তৃপক্ষের কাছে প্রদান করেন।

পটুয়াখালী জেনারেল হাসপাতালের সুপার ডা:আব্দুল মতিন গত ৫ আগষ্ট ইনকিলাবকে জানিয়েছিলেন,ইতোমধ্যে আইসিইউ পরিচালনার জন্য পটুয়াখালী থেকে ৮জন ডাক্তার ও ১০ জন নার্সকে প্রশিক্ষণ নিয়ে এসেছেন।আইসিইউ শুরু করার সব ধরনের প্রস্তুতি এখন শেষ পর্যায়ে আমরা আশা করছি আগামী সপ্তাহের মধ্যে আইসিইউর কার্যক্রম আনুষ্ঠানিক ভাবে শুরু করতে পারবো।

এ সংক্রান্ত একটি সংবাদ “দৈনিক ইনকিলাব” এর ৫ আগষ্ট অনলাইন ভার্সনে “ আগামী সপ্তাহেই শুরু হতে যাচ্ছে পটুয়াখালীতে ৫ শয্যার আইসিইউ কার্যক্রম” শিরোনামে প্রকাশ করা হয়। এরই ধারাবাহিকতায় আজ ৪ দিন পরে পটুয়াখালীতে ৫ শয্যার আইসিইউ বেড সেবা দেয়ার জন্য প্রস্তুত করে চালু করা হয়েছে।

হাসপাতালের সুপার ডা:আব্দুল মতিন আজ জানান,আমরা এখন পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালে ৫ শয্যার আইসিইউ সেবা দেয়ার জন্য সম্পূর্ণ প্রস্তুত রয়েছি।ক্রিটিকাল রুগী আসলেই চিকিৎসা সেবা শুরু করা হবে ।

উল্লেখ্য পটুয়াখালী জেলায় অন্য কোন হাসপাতাল বা ক্লিনিকে আইসিইউ বেড না থাকায় অতি ঝুঁকিপূর্ণ রুগীদের বরিশাল সহ উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নিয়ে যেতে হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পটুয়াখালী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ