Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রে ডেল্টার প্রকোপে গড় আক্রান্ত লাখের বেশি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ১:৩৭ পিএম

যুক্তরাষ্ট্রে আবারও বেড়ছে করোনার প্রকোপ। প্রতিদিন মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। এদিকে করোনার ভারতীয় ধরন ডেল্টার প্রকোপও বেড়েছে যুক্তরাষ্ট্রে। এখন প্রতিদিন গড়ে লাখের মতো মানুষ সংক্রমণের শিকার হচ্ছে। সর্বশেষ শীতে ভাইরাসের এমন বাড়বাড়ন্ত দেখা গেছে।

করোনার এমন প্রাদুর্ভাবে টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্টরা। তাদের মতে, টিকা নেওয়ার হার বাড়ালে সংক্রমণ কমবে।

যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর তথ্য অনুসারে, দেশটির ৭০.৬ শতাংশ প্রাপ্তবয়স্ক নাগরিক কমপক্ষে এক ডোজ টিকা গ্রহণ করেছে। আর পুরোপুরি টিকা নিয়েছে ৬০.৯ শতাংশ।

কিন্তু লাখ লাখ মানুষ এখনো টিকাহীন রয়েছে এখনো। বিশেষ করে ফ্লোরিডা ও টেক্সাসের মতো কম টিকা নেওয়া রাজ্যে সংক্রমণের হার ঊর্ধ্বমুখী।

সিডিসির পরিচালক রোশেল ওয়ালেস্কি বলেন, আমরা দেখেছি যদি টিকা দেওয়া না হয়, তবে প্রতিদিন হাজার হাজার মানুষ আক্রান্ত হবে। গত জানুয়ারিতে একই পরিস্থিতি দেখা গেছে।

করোনা ছড়ানোর পর গড় এক লাখ সংক্রমণের জন্য যুক্তরাষ্ট্রের সময় লেগেছে নয় মাস। নভেম্বরের পর বাড়তে বাড়তে জানুয়ারির শুরুতে আড়াই লাখে দাঁড়ায়। জুনে কমে এসে দিন গড় ১১ হাজারে দাঁড়ায়। কিন্তু এর ছয় মাস পর সংক্রমণ দাঁড়ায় ১ লাখ ৭ হাজারের বেশি।

এ দিকে সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গে হাসপাতালে ভর্তি ও মৃত্যু দিন দিন বেড়েই চলেছে।

বর্তমান যুক্তরাষ্ট্রে ৪৪ হাজারের বেশি মানুষ করোনা নিয়ে হাসপাতালে ভর্তি আছে। যা জুনের চেয়ে চারগুণ বেশি। অন্যদিকে জানুয়ারিতে এ সংখ্যা ছিল ১ লাখ ২০ হাজারের বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ