Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আলোচনায় ফিরতে রাইসির প্রতি যুক্তরাষ্ট্রের আহবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

পারমাণবিক আলোচনা পুনরায় শুরুর জন্য ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির প্রতি আহবান জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র সতর্ক করে বলেছেন, কূটনীতির জানালা সব সময়ের জন্য খোলা থাকবে না। ২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে গিয়ে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের পর থেকেই উভয় দেশের সম্পর্কে টানাপড়েন বিরাজ করছে। বৃহস্পতিবার ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি শপথ নিয়েছেন। গত জুনের নির্বাচনে জয়লাভের পর নিয়ম অনুযায়ী পার্লামেন্টে শপথ গ্রহণ করেন তিনি।

পশ্চিমা দুনিয়ায় অপেক্ষাকৃত মডারেট বলে বিবেচিত হাসান রুহানির জায়গায় প্রেসিডেন্টের দায়িত্ব নিলেন কট্টরপন্থী বলে বিবেচিত রাইসি। শপথ অনুষ্ঠানে তিনি বলেছেন, ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞার অবসানে যে কোনও কূটনৈতিক পরিকল্পনাকে সমর্থন জানাবেন তিনি। রাইসি বলেন, ইরানের ওপর যুক্তরাষ্ট্রের সব বেআইনি নিষেধাজ্ঞা প্রত্যাহার হতে হবে। পশ্চিমা দেশগুলো ইরানের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র তৈরির চেষ্টার অভিযোগ করে আসছে। তেহরান এই অভিযোগ করে আসছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ