Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

কাতারের সঙ্গে খুবই ভালো সম্পর্ক বিরাজ করছে: সউদী আরব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ১১:৩১ এএম

প্রতিবেশী কাতারের সঙ্গে সউদী আরবের সম্পর্ক খুবই ভালো বলে মন্তব্য করেছেন সউদী পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান। সউদীর সঙ্গে কাতারের বর্তমান সম্পর্কের প্রশংসা করে তিনি বলেন, দুই প্রতিবেশীর মধ্যে চমৎকার সম্পর্ক বিদ্যমান আছে। বুধবার এ সংবাদ প্রকাশ করেছে তুর্কি গণমাধ্যম ইয়েনি সাফাক।

অ্যাসপেন সিকিউরিটি ফোরামে ভার্চুয়াল মাধ্যমে দেয়া এক বক্তব্যে ফয়সাল বিন ফারহান বলেন, সউদী আরবের আল উলা শহরে কাতারের সঙ্গে পুনর্মিলনের জন্য একটি সমঝোতা চুক্তি হয়েছে। ওই চুক্তির মাধ্যমে দুই পক্ষের মধ্যে সকল দ্বন্দ্বের অবসান হয়েছে এবং উপসাগরীয় দেশগুলোর মধ্যে সহযোগিতামূলক সম্পর্কের প্রসার হয়েছে।

এ বছরের জানুয়ারি মাসে সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর কর্তৃপক্ষ কাতারের সাথে আবারো কূটনীতি, বাণিজ্য ও পর্যটন সম্পর্ক স্থাপন করে। সৌদি আরবের আল উলা শহরে উপসাগরীয় দেশগুলোর সম্মেলনে কাতারের সঙ্গে পুনর্মিলনের এ উদ্যোগ নেয়া হয়।

২০১৭ সালে ওই চার দেশই কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করেছিল। উগ্রবাদের সঙ্গে সম্পর্ক রাখার অভিযোগে তারা কাতারের সঙ্গে সম্পর্ক বিচ্ছিন্ন করে। তবে সে সময় এ দেশগুলোর অভিযোগ দৃঢ়তার সঙ্গে প্রত্যাখান করেছিল কাতার।

সে সময় কাতারের ওপর সউদীসহ প্রতিবেশী ওসব দেশের অবরোধের কারণে কাতারজুড়ে নানান সঙ্কটের সৃষ্টি হয়। তখন খাদ্যসামগ্রী থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র বহুমূল্যে আমদানি করতে হয়েছিল কাতারকে।

সূত্র : ইয়েনি সাফাক



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ