Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রোববার রেঞ্জে দাঁড়াবেন বাকী

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ৩:২৪ পিএম

বাংলাদেশের অন্যতম সেরা শুটার আব্দুল্লাহ হেল বাকী টোকিও অলিম্পিকের ১০ মিটার এয়ার রাইফেলে নিশানাভেদ করতে রোববার রেঞ্জে দাঁড়াবেন। আসাকা শুটিং রেঞ্জে এদিন দুপুর ১টায় রাইফেল হাতে লড়বেন বাকী।

কমনওয়েলথ গেমসে বাংলাদেশের প্রথম রৌপ্যপদক জয়ী বাকী। ২০১৪ সালের ২৫ জুলাই বাকীর জীবনে স্মরনীয় একটি দিন। গ্লাসগো কমনওয়েলথ গেমসে স্কটল্যান্ডের ডান্ডির ব্যারি বাডন শুটিং সেন্টারে দশ মিটার এয়ার রাইফেল ইভেন্টে উত্তেজনাপূর্ণ এক লড়ায়ে ইংল্যান্ডের ড্যান রিভার্সকে হারিয়ে দিয়ে রুপা জিতে নেন বাকী।

১৯৮৯ সালে ১ আগষ্ট জন্মগ্রহণকারী বাকী কমনওয়েলথ গেমসের পরের আসরে রৌপ্য জয় করেছিলেন। ২০১৮ সালে অস্ট্রেলিয়ার গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমসে নিজের প্রিয় ইভেন্ট ১০ মিটার এয়ার রাইফেলেও রুপা জিতেছিলেন বাংলাদেশের এই তারকা শুটার। এখন অপেক্ষা টোকিও অলিম্পিকের ১০ মিটার এয়ার রাইফেল রেঞ্জে নামার।

টোকিও অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করতে পারেননি আব্দুল্লাহ হেল বাকী। তাই অলিম্পিকে যেতে পারবেন কিনা- তা নিয়ে সংশয়ে ছিলেন তিনি। তবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) বিশেষ ব্যবস্থায় পাওয়া সুযোগে (ওয়াইল্ড কার্ড) এবার টোকিও অলিম্পিকে খেলছেন বাকী। রিও অলিম্পিকের পর টানা দ্বিতীয়বারের মতো অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেছেন তিনি।

১৯৯২ সালের বার্সেলোনা অলিম্পিক থেকে শুরু করে ওয়াইল্ড কার্ড নিয়ে প্রতিবারই অলিম্পিক গেমসে খেলেছেন বাংলাদেশের শুটাররা। কিন্তু সেই সুযোগ এবার ছিল না। এবার সারা বিশ্ব থেকে বিশেষ সুযোগের মাধ্যমে শুটার বাছাই করেছে আইওসি, অ্যাসোসিয়েশন অব ন্যাশনাল অলিম্পিক কমিটিস- (এএনওসি) এবং অ্যাসোসিয়েশন অব সামার অলিম্পিক ইন্টারন্যাশনাল ফেডারেশনস (এএসওআইএফ) এর সমন্বয়ে গঠিত ট্রাইপারটিট কমিশন। এই কমিশনের মাধ্যমেই ওয়াইল্ড কার্ড পেয়ে টোকিওতে খেলতে গেছেন বাকী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ