Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মানুষ হিসেবে মেসি কেমন : কোচ লিওনেল স্কালোনির চুলচেরা বিশ্লেষণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২১, ৭:২০ পিএম

ফুটবলার হিসেবে সন্দেহাতীতভাবেই সর্বকালের অন্যতম সেরা আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি। ক্লাব ফুটবল ও ব্যক্তিগত সাফল্যে তার প্রাপ্তির ভাণ্ডার উপচে পড়ার অবস্থা। এতদিনের আক্ষেপ ছিল আন্তর্জাতিক শিরোপা। এবারের কোপা আমেরিকায় জিতেছেন সেটিও। -ইএসপিএন

মেসির খেলোয়াড়ি দিক নিয়ে অনেক কথা হলেও, মানুষ হিসেবেও যে সেরাদের সেরা- সে কথা এবার জানালেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। তার মতে, মেসির ব্যক্তিত্ব নিয়ে আরও অনেক আলোচনা হওয়া উচিত, যা মেসির প্রাপ্য। ইএসপিএনকে দেয়া সাক্ষাৎকারে স্কালোনি বলেছেন, আমার দেখা মানুষ হিসেবে অন্যতম সেরা ব্যক্তি মেসি। ফুটবলের ঊর্ধ্বে সে দলকে অনেক কিছুই দেয়। আমি ওর জায়গায় হলে ওর জীবন সইতে পারতাম না বা ওর চাপ নিতে পারতাম না।

চাপ জয় করে মেসির ভালো খেলার বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, তিনি শুধু এটিই করেন না, শীর্ষ পর্যায়ের খেলাও উপহার দেন। সত্যি বলতে, আমি কখনও তার ব্যাপারে তেমন কথা বলিনি। কিন্তু আমার মনে হয়, সত্যিই এটা তার প্রাপ্য। স্কালোনি আরও বলেন, আজকে মেসি আগের চেয়ে অনেক সজীব। আমাদের মধ্যে সম্পর্কটা অন্যরকম। আমি একজন পার্টনার ছিলাম। আগের কোচিং প্যানেলেও আমি ছিলাম। মানুষ যদি ব্যক্তিগতভাবে মেসিকে চিনতো, তাহলে তাকে আরও ভালোবাসতো।

করোনা মহামারির মধ্যেও একটা দল হিসেবে গড়ে ওঠার দিকটি উল্লেখ করে স্কালোনি বলেছেন, আমরা লম্বা সময় বাইরে ছিলাম। বিষয়টা এমন হয়ে গেছে যেন, আমরা একে অন্যকে না দেখে থাকিনি। খেলোয়াড়রা সবকিছু সহজেই বুঝে নিতো। জৈব সুরক্ষা বলয়ের মধ্যেও তাদের ভেতরে কিছু একটা গড়ে উঠেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ