Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

‘রেইনবো চলচ্চিত্র উৎসব’-এ শ্রেষ্ঠ পরিচালক মাসুদ হাসান

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২১, ৩:০৯ পিএম

লন্ডনে হয়ে গেল বিশ্বের ১৪টি দেশের মোট ১৫ ভাষায় নির্মিত ৩০টি চলচ্চিত্র নিয়ে ২২তম ‘রেইনবো চলচ্চিত্র উৎসব’। এতে বাংলাদেশের ছবি ‘ঊনপঞ্চাশ বাতাস’ সিনেমার জন্য মাসুদ হাসান উজ্জ্বল পেলেন শ্রেষ্ঠ পরিচালকের স্বীকৃতি। ৪ জুলাই (রবিবার) লন্ডন টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস উৎসবের উদ্বোধন করেন। ১১ জুলাই (রবিবার) বেথনাল গ্রীণে অবস্থিত রিচ মিক্স সিনেমা হলে এই উৎসবের সমাপনী অনুষ্ঠানে এবারের উৎসবের পুরষ্কার ঘোষণা করা হয়।

পুরষ্কার প্রাপ্তি নিয়ে পরিচালক মাসুদ হাসান প্রতিক্রিয়া ব্যক্ত করতে ফেসবুকে লিখেছেন, আমি প্রথমে চেষ্টা করেছিলাম যারা শুভেচ্ছা জানাচ্ছেন তাঁদেরকে ব্যক্তিগতভাবে ধন্যবাদ দিতে। বহুলাংশে সেটা পেরেছিও বলে আমার বিশ্বাস। কিন্তু এখন আর সম্ভব হয়ে উঠছে না, ট্র্যাক রাখতে পারছি না। কাজ করে খুব একটা টাকাপয়সা পাই বলেতো মনে হয় না ! আপনাদের এই সমর্থন এবং ভালবাসা টুকুই আমার প্রাপ্তি।

সরকারী বিধিনিষেধ অনুযায়ী সীমিত পরিসরে ৪ জুলাই (রবিবার) আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে আগত অতিথিরা এই উদ্যোগের সাথে একাত্মতা জানান। উদ্বোধনী দিনে ঋতুপর্ণা সেনগুপ্ত অভিনীত এবং ইন্দ্রাসিস পরিচালিত “পার্সেল“ প্রদর্শিত হয়। ৫ জুলাই (সোমবার) থেকে ১০ জুলাই (শনিবার) পর্যন্ত স্থানীয় ব্রাডি আর্টস সেন্টারে প্রতিদিন দুটি করে প্রদর্শনীর আয়োজন করা হয়। উৎসব চলাকালীন সময়ে ব্রাডি সেন্টারে পৃথিবীর বিখ্যাত চলচ্চিত্র নির্মাতাদের নিয়ে একটি চিত্র প্রদর্শনীরও আয়োজন করা হয়। ইরানীয়ান চলচ্চিত্র পরিচালক সাফি ইয়াজদানিয়ান পরিচালিত “সাডেনলি ট্রি“ শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরষ্কার প্রদানের মাধ্যমে সমাপ্তি ঘটে ২২তম রেইনবো চলচ্চিত্র উৎসবের ।

রেইনবো উৎসবে যারা পুরষ্কার পেলেন-

শ্রেষ্ঠ চলচ্চিত্র : সাডেনলি ট্রি (ইরান)
শ্রেষ্ঠ পরিচালক : মাসুদ হাসান উজ্জল { চলচ্চিত্র : উনপঞ্চাশ বাতাস} (বাংলাদেশ)
শ্রেষ্ঠ মহিলা পরিচালক : শারিপা উরাজবায়েভা { চলচ্চিত্র : মারিয়ম } (উজবেকিস্তান)
শ্রেষ্ঠ মানবিক বিবেচনা : ঘরে বাইরে আজ (ভারত)
বিশেষ জুরি বিবেচনা : দ্বিতীয় পুরুষ (ভারত)
শ্রেষ্ঠ স্বল্পদৈঘ্য : ইথেল (ইউকে)
রেইনবো ফিল্ম সোসাইটি বিশেষ বিবেচনা : গড এন দ্য ব্যালকনি (ভারত)

টাওয়ার হ্যামলেটসের আর্টস এন্ড কালচারের ভারপ্রাপ্ত কাউন্সিলার সাবিনা আকতার সার্টিফিকেট বিতরণ করেন।

উল্লেখ্য, বর্তমান মহামারি এবং আতঙ্কময় দিনগুলোকে পেছনে ফেলে সামনে এগিয়ে যাবার লড়াইয়ে যখন বিশ্ববাসী ব্যস্ত, সেই লড়াইয়ে সামিল হতে রেইনবো ফিল্ম সোসাইটি প্রতিবারের মতো এবারো আয়োজন করে ২২তম রেইনবো চলচ্চিত্র উৎসবের । বিশ্বের ১৪টি দেশের মোট ১৫ টি ভাষায় নির্মিত ৩০ টি চলচ্চিত্র নিয়ে এবারের আয়োজন চলে পূর্ব লন্ডনের জেনেসিস সিনেমা, রিচ মিক্স সিনেমা এবং ব্রাডি আর্টস সেন্টারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ