Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বর্ণবিদ্বেষে বিরক্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী, নিয়ন্ত্রণের আশ্বাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২১, ৯:১৭ পিএম

গত রোববার হওয়া ইউরো কাপের ফাইনালে ঘরের মাঠে ইতালির কাছে হেরে গিয়েছে ইংল্যান্ড। এই হারের জ্বালায় ক্ষিপ্ত ইংলিশ ফুটবলভক্তদের ক্ষোভ গিয়ে পড়েছে সেই তিন ফুটবলারের ওপর, যারা পেনাল্টি মিস করেছেন। ঘটনাক্রমে তিন ফুটবলারই কৃষ্ণাঙ্গ হওয়ায় তাদের বর্ণবিদ্বেষের শিকার হতে হয়েছে। তাতে বিরক্ত হয়েছে গোটা বিশ্ব। বিরক্ত ইংল্যান্ডের প্রধানমন্ত্রী বরিস জনসনও।

ইংল্যান্ডে যে বর্ণবিদ্বেষ একটা বড় সমস্যা তা মেনেও নিলেন প্রধানমন্ত্রী। গতকাল (বুধবার) ব্রিটিশ সংসদে তিনি এ ব্যাপারে বড় বক্তব্য রেখেছেন। বলেছেন যে বর্ণবিদ্বেষ থেকে রেহাই পাননি তার সরকারের মন্ত্রী প্রীতি প্যাটেলও। ফলে এটা তার সরকারের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে, তাও স্বীকার করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

আজ ব্রিটেন সংসদে বরিস জনসন জানিয়েছেন যে ফুটবলের মতো জনপ্রিয় ক্রীড়াক্ষেত্রে বর্ণবিদ্বেষের শিকার হতে হচ্ছে বলে তিনি দুঃখিত। ইউরো কাপের ফাইনালের পর ইংল্যান্ডের তিন কৃষ্ণাঙ্গ ফুটবলারের সঙ্গে যে বৈষম্যমূলক আচরণ করা হয়েছে, এর জন্য তাদের কাছে তিনি ক্ষমাপ্রার্থী বলেও জানিয়েছেন সে দেশের প্রধানমন্ত্রী। বলেছেন পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালানো হচ্ছে। এ যুদ্ধে দেশের নাগরিকদেরও পাশে চেয়েছেন জনসন।

ইতিমধ্যে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট সহ অন্যান্য সোশ্যাল প্ল্যাটফর্মের সঙ্গে এই সমস্যা নিয়ে কথা বলেছেন বরিস জনসন। যে বা যারা নেট দুনিয়ায় এ ধরনের বৈষম্যমূলক আচরণ করছে বা সমর্থন করছে, তাদের চিহ্নিত করে কড়া ব্যবস্থা নেওয়া যায় কিনা, তা খতিয়ে দেখার পরামর্শ দিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ