Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৬টি দেশের বিরুদ্ধে গণহত্যা ও নৃশংসতার অভিযোগ যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১২:০১ এএম

গণহত্যা ও নৃশংসতা প্রতিরোধ-সম্পর্কিত বার্ষিক রিপোর্টের অংশ হিসেবে যুক্তরাষ্ট্র, ৬টি দেশ- যেমন মিয়ানমার বা বার্মা, চীন, ইথিওপিয়া, ইরাক, সিরিয়া ও দক্ষিণ সুদানে গণহত্যা ও নৃশংসতার অভিযোগ এনেছে। রিপোর্টে যুক্তরাষ্ট্র কী করে আর্থিক, ক‚টনৈতিক ও অন্যান্য পদক্ষেপ গ্রহণ করে তা থামাতে চেষ্টা করছে, তার বিবরণ তুলে ধরা হয়।

পররাষ্ট্রমন্ত্রী এন্থনি বিøঙ্কেন এই বার্ষিক রিপোর্টটি প্রকাশ করেন। তিনি বলেন, এ বছর রিপোর্টে মিয়ানমার, ইথিওপিয়া, চীন ও সিরিয়াসহ বিশেষ কয়েকটি দেশের নৃশংসতার সরাসরি বিবরণ তুলে ধরা হয়েছে। তিনি বলেন, আমাদের পররাষ্ট্রনীতিতে এসব দেশগুলো এখন আমাদের জন্য এক ধরণের কঠিন চ্যালেঞ্জ। পররাষ্ট্রমন্ত্রী বিøঙ্কেন বলেন, আমরা আমাদের আয়ত্তে থাকা ক‚টনীতি,বিদেশী সহায়তা, তথ্য সংগ্রহ মিসনের তদন্ত, আর্থিক সহায়তা ও প্রয়োগ, সমন্বিত আন্তর্জাতিক চাপ ও জবাবসহ সব ধরনের পন্থা ব্যবহার করবো।

জানুয়ারি মাসে বিøঙ্কেন স্বীকার করেন যে চীন, শিনজিয়াং প্রদেশে উইঘুরসদের বিরুদ্ধে গণহত্যা ও মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটিত করে। যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতর, যেসব চীনা কর্মকর্তা মুসলমান সংখ্যালঘুদের আটক ও অত্যাচার অব্যাহত রেখেছে, তাদের বিরুদ্ধে ভিসা প্রদান সীমিত করে। যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটেন ও কানাডা মানবাধিকার লঙ্ঘনের সাথে জড়িত, দুজন চীনা কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। কতিপয় বিশেষজ্ঞরা জানান, আন্তর্জাতিক আইনের আওতায় গণহত্যার প্রতিরোধ শুধুমাত্র নৈতিক দায়িত্ব নয়, এটা এক ধরনের বাধ্যবাধকতাও। ভোয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ