Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রেকর্ড তাপমাত্রায় দাবানল বাড়ছে যুক্তরাষ্ট্রে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় কয়েকটি এলাকায় রেকর্ড ভাঙা তাপমাত্রার মধ্যে তীব্র দাবানল দেখা দিয়েছেন। চরম পরিস্থিতিতে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে অগ্নিনির্বাপণ কর্মীরা। বেশ কয়েকটি এলাকার বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। দাবানল নিয়ন্ত্রণের সময় বিমান বিধ্বস্ত হয়ে অ্যারিজোনায় নিহত হয়েছে দুই অগ্নিনির্বাপণ কর্মী। শনিবার লাস ভেগাসে সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা ৪৭.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ওই এলাকায় কয়েকটি দাবানল নিয়ন্ত্রণের চেষ্টা চলছে। তবে অগ্নিনির্বাপণ কর্মীরা বলছেন, আবহাওয়া এতোটাই শুষ্ক যে, আকাশ থেকে পানি ছিটানো হলে তা মাটিতে পড়ার আগেই বাষ্পে পরিণত হচ্ছে। মাত্র কয়েক দিন আগে উত্তর আমেরিকা জুড়ে আরেকটি ভয়াবহ তাপপ্রবাহ দেখা যায়। সেই সময়ে এসব এলাকায় শত শত আকস্মিক মৃত্যুর কথাও জানা যায়। বিশেষজ্ঞরা বলছেন, আবহাওয়া পরিবর্তনের কারণেই ঘন ঘন তীব্র তাপদাহ দেখা যাচ্ছে। তবে নির্দিষ্ট কোনো একটি ঘটনার সাথে আবহাওয়া পরিবর্তনের ঘটনার সংযোগ দেখানো বেশ জটিল বিষয়। বজ্রপাত থেকে সৃষ্ট দাবানল নিয়ন্ত্রণের সময় বিমান বিধ্বস্ত হয়ে দুই অগ্নিনির্বাপণ কর্মীর মৃত্যুতে শোক প্রকাশ করেছে অ্যারিজোনার ব্যুরো অব ল্যান্ড ম্যানেজমেন্ট।

স্থানীয় সময় শনিবার দুপুরে বিমানটি বিধ্বস্ত হয়। ক্যালিফোর্নিয়ার সীমান্তবর্তী উত্তর নেভাদা থেকে বহু মানুষকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সিয়েরা নেভাদা এলাকার বনাঞ্চলে বজ্রপাতের কারণে সৃষ্ট দাবানলের কারণে এসব মানুষকে সরে যেতে বলা হয়েছে। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • Abdur rahman ১৩ জুলাই, ২০২১, ৮:০৩ এএম says : 0
    Good
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ