Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাসিরুদ্দিনকে অভিনেতা হতে নিষেধ করেছিলেন দিলীপ কুমার!

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ৪:২৪ পিএম
গত ৭ জুলাই প্রয়াত হয়েছেন বলিউডের বর্ষীয়ান অভিনেতা দিলীপ কুমার। তার প্রয়াণকে বলিউডের একটা যুগের অবসান হিসেবেই দেখছেন বলিউডের সদস্যরা। তাকে ঘিরে রয়েছে অজস্র স্মৃতি। সে সব পুরনো দিনের কথা উঠে আসছে শিল্পীদের কথায়। ঠিক যেমন সম্প্রতি একটি সাক্ষাৎকারে দিলীপ কুমারের কথা স্মরণ করলেন অভিনেতা নাসিরুদ্দিন শাহ।

অভিনয় জীবনের শুরুর দিকের কথা বলতে গিয়ে নাসিরুদ্দিন জানিয়েছেন, সেই সময় তার বাবা-মায়ের সঙ্গে কোনও যোগাযোগ ছিল না। তবে দিলীপ কুমারের মাধ্যমে নাসিরুদ্দিনের খোঁজ পেত তার পরিবার। দিলীপ কুমারের বাবার বড়দিদির মারফত নাসিরুদ্দিনের খোঁজ পেতেন তারা।

নাসিরুদ্দিন শাহর কথায়, 'সাকিনা আপা মাঝে মাঝে আজমেরে যেতেন। সেখানে দরগা গরিব নওয়াজের কর্তৃপক্ষের সঙ্গে যুক্ত ছিলেন আমার বাবা।' সেই সময় এক সপ্তাহ বাড়ি ফিরে যাওয়ার আগে দিলীপ কুমারের বাড়িতে থাকতে হয়েছিল নাসিরুদ্দিন শাহকে।

এসময় নাসির তার ক্যারিয়ারের শুরু, মুম্বাইয়ে স্ট্রাগলের দিনের স্মৃতি রোমন্থন করেছেন। সে সময় দিলীপ কুমার নাকি তাকে অভিনয় করতে বারণ করেছিলেন। বরং ফিরে গিয়ে পড়াশোনায় মন দিতে বলেছিলেন।

নাসিরুদ্দিন বলেন, 'নয়া দৌড়' ছবির সুপারহিট নায়ক দিলীপ কুমারকে তিনি নিজের অভিনয়ের প্রতি ভালোবাসার কথা বলেছিলেন। যদিও দিলীপ কুমার তাকে বলেছিলেন, 'আমার মনে হয় তোমার ফিরে যাওয়া উচিত ও পড়াশোনা শুরু করা উচিত। ভালো পরিবারের লোকেরা এভাবে অভিনেতা হওয়ার লক্ষ্যে চেষ্টা করে না।'

উল্লেখ্য, জীবনের শেষের কয়েকদিন মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে ভর্তি ছিলেন দিলীপ কুমার। নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে নাসিরুদ্দিনও ওই একই হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি ছিলেন। আপাতত তিনি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। তিনিও ৭ জুলাই বাড়ি ফেরেন। তার আগে নাকি হাসপাতালেই নাসিরুদ্দিনকে দেখতে গিয়েছিলেন সায়রা বানু।

এই প্রসঙ্গে ভারতীয় সংবাদমাধ্যমকে নাসিরুদ্দিন বলেন, “সায়রাজি আমার মাথায় হাত রেখে আশীর্বাদ করেন। বলেন, সাহাব তোমার কথা জানতে চাইছিলেন। আমি অভিভূত হয়ে যাই। আমি হাসপাতাল থেকে বাড়ি ফেরার আগে ওঁর সঙ্গে দেখা করতে চেয়েছিলাম। কিন্তু আমি ফিরলাম, উনিও চলে গেলেন।”

‘কর্মা’ ছবিতে শেষবার একসঙ্গে কাজ করেছিলেন দিলীপ কুমার এবং নাসিরুদ্দিন। সেই সম্পর্কে বলতে গিয়ে অভিনেতা জানিয়েছেন, ‘জীবনে অভিনয় করার সময় তখনই প্রথম নার্ভাস হয়েছি। বেশিরভাগ সময়, খুব সকালে তাঁকে শুভেচ্ছা জানানো ছাড়াও তাঁর কাছে যেতেই ভয় পেতাম’।
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ