Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

৩১ আগস্টের মধ্যেই আফগান মিশন শেষ হবে : বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২১, ১০:৩৯ এএম

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছিলেন যে, তারা যুক্তরাষ্ট্র থেকে আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে সব সেনা প্রত্যাহার করে নেবেন। এবার সেই সময়সীমা আরো এগিয়ে আনলেন তিনি। গতকাল বৃহস্পতিবার (৮ জুলাই) হোয়াইট হাউজে দেয়া ভাষণে তিনি বলেছেন, আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তানে মার্কিন সামরিক মিশনের ইতি টানবেন তিনি।

প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আরেকটা বছর আফগানিস্তানে যুদ্ধ করাটা কোনো সমাধান না। আমরা সেখানে আরেক প্রজন্মের আমেরিকানদের পাঠাব না। আফগানিস্তানে আমাদের মিশন ৩১ আগস্ট শেষ হবে।’ দ্য গার্ডিয়ান অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ইতোমধ্যে বেশ কিছু সেনা আফগানিস্তান থেকে প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র। গুরুত্বপূর্ণ ঘাঁটি বাগরাম থেকে সব সৈন্য সরিয়ে নিয়েছে তারা।

এদিকে আফগানিস্তান থেকে মার্কিন সেনা যতই সরিয়ে নেয়া হচ্ছে তালেবানের তৎপরতা ততই বাড়ছে। একের পর এক অঞ্চল দখল করে নিচ্ছে তারা। যার কারণে সৈন্য সরানো নিয়ে বিতর্কও হচ্ছে বেশ। কিন্তু প্রেসিডেন্ট জো বাইডেন সৈন্য সরানোর পক্ষেই অনড়।

জো বাইডেন আরো বলেছেন যে, আফগানিস্তানের যেসব মানুষ যুক্তরাষ্ট্র সরকারের সাথে অনুবাদক, দোভাষী বা অন্য কোনোভাবে কাজ করেছে তাদের যুক্তরাষ্ট্রে আনার চেষ্টা চলছে। ২৫০০ বিশেষ ইমিগ্র্যান্ট ভিসা দেয়া হয়েছে। এখন পর্যন্ত তাদের অর্ধেক যুক্তরাষ্ট্রে চলে এসেছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার পর থেকে প্রায় ২০ বছর ধরে আফগানিস্তানে যুদ্ধ করছে যুক্তরাষ্ট্র। জো বাইডেনের পূর্বের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসের মধ্যেই আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করবেন বলে তালেবানের সাথে সম্মত হয়েছিলেন। কিন্তু গত জানুয়ারিতে জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর সেই সময়সীমা বেড়ে যায়। সূত্র : দ্য গার্ডিয়ান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ