Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সহিংসতা ঠেকাতে নিউইয়র্কে ‘জরুরি অবস্থা’ ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২১, ১১:৪৪ এএম

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে ‘জরুরি অবস্থা’ ঘোষণা করা হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার বন্দুক সহিংসতার বিপর্যয় থেকে রক্ষা পাওয়ার জন্য অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো এ জরুরি অবস্থা ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে গভর্নর বলেন, জরুরি অবস্থা ঘোষণার ফলে বন্দুক সহিংসতাকে জনস্বাস্থ্যের জন্য মহামারি হিসেবে বিবেচনা করে মোকাবিলা করা সম্ভব হবে। বন্দুক সহিংসতা নিউইয়র্ক অঙ্গরাজ্যের জন্য একটা বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এ সমস্যার কথা অঙ্গরাজ্যবাসীর সঠিকভাবে জানা ও সতর্ক থাকার জন্যই জরুরি অবস্থা জারি করা হয়েছে।

তিনি আরো বলেন, নিউইয়র্কের সীমান্তে আগ্নেয়াস্ত্র আটকে দেয়ার জন্য যুদ্ধ ঘোষণা করা হবে। জরুরি অবস্থা জারির ফলে অন্য অঙ্গরাজ্য থেকে নিউইয়র্কে আগ্নেয়াস্ত্রের প্রবেশ নিয়ন্ত্রণ করা সহজ হবে বলে মনে করেন তিনি।

উল্লেখ্য, ৪ জুলাই ছিল যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস। এই সপ্তাহান্তে শুধু নিউইয়র্ক অঙ্গরাজ্যেই ৫১টি গুলির ঘটনা ঘটে। তার মধ্যে ২৫টি বন্দুক সহিংসতার ঘটনা ঘটে নিউইয়র্কের নগরকেন্দ্রে। নিউইয়র্ক অঙ্গরাজ্যে সহিংসতায় ব্যবহৃত বন্দুকের অধিকাংশই বাইরের অঙ্গরাজ্য থেকে আসে। যেসব অঙ্গরাজ্যে বন্দুক সংগ্রহ করা সহজ, সেখান থেকে সড়কপথে নিউইয়র্কে দ্রুতই বন্দুক আনা যায়। যার ফলশ্রুতিতে এই ঘোষণা আসলো।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ৭ জুলাই, ২০২১, ১২:৫৩ পিএম says : 0
    অসভ‍্য বর্বরতা হিস্র পশুর মত আচরণ করছেন বেহায়াপনা নৈতিকতা ধ্বংসের দ্বারপ্রান্তে বিশ্বে একক পরাশক্তি আমেরিকা প্রকাশ‍্যেঅস্ত্র দিয়ে মানুষহত‍্যা স্বাভাবিক বিষয়ে পরিণত হয়েছে ইসরাইল কে দিয়ে মধ্যপ্রাচ্যে ভয়াবহ বর্বরতা হত‍্যাকান্ড করে যাচ্ছে। ইরাকে ধ্বংসযজ্ঞ চালিয়ে লক্ষ লক্ষ মানুষ হত‍্যা করেছে। আফগানিস্তানে ভয়ংকর যুদ্ধ লক্ষ লক্ষ মানুষের কে হত‍্যা করেছে। এখন গৃহ যুদ্ধ লাগিয়ে পালিয়ে যাচ্ছেন। কেন? আমেরিকার জঘন্যতম বর্বরতা নিষ্ঠুর কর্মকাণ্ডের প্রতিবাদ কে করবে।আবার ভাল মানুষ সেজে পৃথিবীতে সাহায্য করে যাচ্ছে অসভ‍্যজাতি যদিও জ্ঞানে বিজ্ঞানে অর্থে অস্ত্রে পরাশক্তি। এরা নৈতিকতা আদশ‍্যে মানব সভ‍্যতার ইতিহাসে ভয়ংকর হিস্র সব কর্মকাণ্ডের কারিগর পৃথিবীতে অশান্তিরএকমাত্র পরিকল্পনাকারী কারী দেশ আমেরিকা। অহংকারী পতন অনিবার্য নিজের দেশ আইন শৃংখলা নেই। হত‍্যার হোলিখেলা চলছে। পৃথিবীর মানুষ মার্কিন ডলারের নেশায় আমেরিকায় নিজকে গৌরবময় ভাবেন বাস্তবতা হচ্ছে এরাই পৃথিবীর একমাত্র অশান্তির কারণ। সময় সুযোগের কারণে অর্থ শক্তির কারণে পৃথিবীতে রাজত্ব‍্য করছে আমেরিকা। ক্ষনস্থায়ী ক্ষুদ্র জীবনের সুখ শান্তির আশায় এখন আমেরিকা স্বপ্নের দেশ। বাস্তবতা দেখুন জীবনের নিরাপত্তা নেই যে কোন মূহুর্তে লাশ হয়ে যেতে পারেন। এটি আমেরিকা
    Total Reply(0) Reply
  • shamsul alam ৭ জুলাই, ২০২১, ১:৩২ পিএম says : 0
    how american shout that they are civilized country
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ