Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গুজরাতের রাস্তা পরিদর্শনে সিংহ পরিবার, ভিডিও ভাইরাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২১, ৫:১১ পিএম

ভারতের গুজরাতে আমরেলিতে পিপাভাও বন্দরে নির্বিঘ্নে ঘুরে বেড়াতে দেখা যায় এক দল সিংহকে। তাদের ‘হাবভাব’ ছিল ঠিক যেন পরিবার নিয়ে শহর পরিদর্শনে বের হওয়ার! সম্প্রতি সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যায়, সিংহের একটি পরিবার রাতের বেলায় ঘুরে বেড়াচ্ছে বন্দর এলাকায়। ওই দলে যেমন পূর্ণবয়স্ক সিংহ ছিল, তেমনই কয়েকটি শাবকও ছিল।

লোকালয়ে সিংহের দলকে ঘুরে বেড়াতে দেখে রীতিমতো আতঙ্কিত হয়ে পড়েন বন্দরের কর্মীরা। তারা এই ঘটনার ভিডিও করেন। লোকালয়ে এমন ভাবে সিংহ ঘুরে বেড়ানোর বিষয়টি সঙ্গে সঙ্গে বন দফতরে জানান বন্দরের কর্মীরা। খবর পেয়েই বন দফতরের কর্মীরা সিংহের খোঁজে নামেন। শহরের রাস্তায় সিংহ ঘুরে বেড়ানোর খবর ছড়িয়ে পড়তেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। প্রসঙ্গত, ২০১৯ সালেও জুনাগড়ে রাতের বেলায় লোকালয়ে সিংহের দলকে ঘুরে বেড়াতে দেখা গিয়েছিল। প্রবল বৃষ্টিতে সিংহের দল ঘুরে বেড়াচ্ছে লোকালয়ে। সেই ছবি এবং ভিডিও ব্যাপক ভাইরাল হয়।

উল্লেখ্য, গুজরাটের আমরেলি জেলাতেই রয়েছে গির অরণ্য। আর এই অরণ্যই এশিয়ার সিংহদের নিরাপদ বিচরণভূমি। এদিকে চলতি বছরে সেই অরণ্যে সিংহের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। জুন মাসের পরিসংখ্যান অনুযায়ী, ৭১০ থেকে ৭৩০টি সিংহ রয়েছে এই অরণ্যে। বনকর্মীদের একাংশের দাবি, জঙ্গলে খাবার না পেয়েই লোকালয়ে বেরিয়ে এসেছিল সিংহের দল। তবে তারা মানুষের কোনও ক্ষতি করেনি। পরে ফের জঙ্গলেই ফিরিয়ে দেয়া হয়েছে তাদের। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ