Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজবন্দি স্টান স্বামীর মৃত্যু নিয়ে ক্ষুব্ধ ভারতের অধিকারকর্মীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২১, ১২:০৯ পিএম

অসুস্থ ছিলেন। আদালতে আবেদন করেছিলেন চিকিৎসা করানোর জন্য। অনেক টানাপড়েনের পরে তার চিকিৎসা শুরুও হয়েছিল। কিন্তু শেষ রক্ষা হল না। গত সোমবার প্রয়াত হলেন সমাজকর্মী স্ট্যান স্বামী।

সরকারি হাসপাতালে খারাপ অভিজ্ঞতার কারণে ভর্তি হতে নারাজ ছিলেন স্টান স্বামী। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৪। আদিবাসী অধিকারের জন্য তিনি তার জীবনের দীর্ঘ সময় লড়াই চালিয়ে গিয়েছেন। ভীমা-কোরেগাঁও হিংসা মামলায় তিনি প্রায় এক বছর জেলবন্দি ছিলেন।

ঝাড়খ-ের বাসিন্দা খ্রিস্টান মিশনারি স্ট্যান রবিবার থেকেই ভেন্টিলেটর সাপোর্টে ছিলেন। সোমবার সকালে তার মৃতু‌্য হল। আদালতের নির্দেশ অনুযায়ী ২৮ মে থেকে মুম্বইয়ের হোলি ফ্যামিলি হাসপাতালে ভর্তি ছিলেন। স্টান স্বামী ও তার সঙ্গীদের আদালতের নির্দেশে নভি মুম্বইয়ের তালোজা জেলে রাখা হয়েছিল। কিন্তু তারা বারবার জেলের অব্যবস্থা ও অপর্যাপ্ত চিকিৎসাব্যবস্থার বিষয়ে অভিযোগ জানিয়েছিলেন।

জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) গত অক্টোবরে গভীর রাতে তাকে বাড়ি থেকে গ্রেফতার করেছিল। এ নিয়ে বিপুল সমালোচনা হয়েছিল। গত আটমাসে স্ট্যানের শারীরিক অবস্থার ক্রমাগত অবনতি হয়। স্টান স্বামী হাইকোর্টে জানিয়েছিলেন, নাভি মুম্বাইয়ের তালােজা জেলখানায় তার শরীরের নিয়মিত অবনতি ঘটছে। যদি তাকে অন্তর্র্বতী জামিন না দেওয়া হয় তবে তার মৃত্যুও ঘটতে পারে। তিনি চিকিৎসা করানোর জন্য বহুবারই জামিন চেয়েছেন।

এনআইএ তাকে চিকিৎসাা করানোর জন্য জামিন দিতেও নারাজ ছিল। তারা বলেছিল ওঁর কোনও রোগ নেই। যদিও জানা গিয়েছে তিনি পারিকনসন রোগেভুগতেন। স্টান স্বামীকে তারা মাওবাদী অ্যাখ্যা দিয়ে বলেছিল তিনি দেশে অস্থিরতা আমদানি করেছেন।

আদালতের তরফে মুম্বইয়ের জেজে হাসপাতালে ভর্তি হওয়ার প্রস্তাব দেওয়া হলে, তা তিনি খারিজ করে দেন। এরপর গত সপ্তাহেই তিনি ফের আদালতে জামিনের আবেদন জানান। সূত্র : দ্য গার্ডিয়ান, টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্ষোভ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ