Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে কারাগারেই মারা গেলেন অধিকারকর্মী স্টান সোয়ামি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২১, ১১:২২ এএম

ভারতের কারাগারেই মারা গেলেন দেশটির আদিবাসী অধিকারকর্মী স্টান সোয়ামি। মুম্বাইয়ে কারারুদ্ধ অবস্থায় কার্ডিয়াক অ্যারেস্টে মৃত্যু হয় তার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। পারকিনসন রোগে ভুগছিলেন খ্রিস্টান এই যাজক । করোনায় আক্রান্ত হওয়ায় গত মে মাসে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সন্ত্রাসবাদের অভিযোগে গত বছরের অক্টোবরে গ্রেফতার হন সোয়ামি।–ইন্ডিয়ান এক্সপ্রেস, দ্য গার্ডিয়ান, হিন্দুস্তান টাইমস

কঠোর সন্ত্রাসবিরোধী আইনে অভিযুক্ত প্রখ্যাত ১৫ জন অধিকারকর্মী, শিক্ষাকর্মী ও আইনজীবীর মধ্যে অন্যতম ছিলেন এই বয়স্ক যাজক। তবে বারবার নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করে গেছেন সোয়ামি। ঝাড়খন্দ রাজ্যে উপজাতি জনগোষ্ঠীর ভূমি অধিকারের জন্য সংগ্রাম ও বর্ণ প্রথার বিরুদ্ধে লড়াইয়ের জন্য তাকে লক্ষ্যবস্তু বানানো হয়েছিল বলে দাবি করেছিলেন তিনি।

২০১৮ সালে সমাজের উচ্চ-বর্ণের বিধির বিরুদ্ধে দলিত সম্প্রদায়ের এক ঐতিহাসিক লড়াইয়ে সহিংসতা ছড়ানোর অভিযোগ ছিল সোয়ামির বিরুদ্ধে। সোয়ামির চিকিৎসকরা আদালতে তার জামিনের আবেদনের শুনানিতে জানান, রবিবার সকালে কার্ডিয়াক অ্যারেস্ট হয় তার। এরপর আর জ্ঞান ফেরেনি সোয়ামির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ