Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২১, ১০:১৭ এএম

ভারতের উত্তরাখণ্ড রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার মাত্র চার মাসের মধ্যেই পদ থেকে সরে গেলেন তীরাথ সিং রাওয়াত। শুক্রবার (২ জুলাই) রাতে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন তিনি। তার পদত্যাগের কারণে অনেকটাই অস্বস্তিতে পড়ার সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। কেননা, মনে করা হচ্ছে মমতাকে নৈতিকতার প্রশ্নে অস্বস্তিতে ফেলার জন্যই তীরাথকে সরানোর সিদ্ধান্ত নিয়েছে বিজেপি নেতৃত্ব।

এখন প্রশ্ন উঠেছে তীরাথ সিং রাওয়াতের সঙ্গে মমতার যোগসূত্র কোথায়? তারা দুজন উত্তরাখণ্ড ও পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী পদে আসীন হলেও কেউই বিধানসভা ভোটে জয় লাভ করে আসেননি। তীরাথ চলতি বছরের মার্চে মুখ্যমন্ত্রী হওয়ার আগে ছিলেন লোকসভার সাংসদ। এদিকে মমতা রাজ্যে দলকে জয়ী করতে পারলেও নিজ নন্দীগ্রামে শুভেন্দু অধিকারীর কাছে পরাজিত হয়েছেন।

ভারতের সংবিধান অনুযায়ী, বিধানসভায় জিতে না এসে রাজ্যের মুখ্যমন্ত্রী হলে তাকে ছয় মাসের মধ্যে উপনির্বাচনে জিতে আসতে হবে। কিন্তু মহামারি করোনাভাইরাসের জন্য দেশটি বর্তমানে কোনো নির্বাচন বা উপনির্বাচনের আয়োজনে দ্বিধাদ্বন্দ্বে নির্বাচন কমিশন

রাজনৈতিক বিশেষজ্ঞরা বিষয়টিকে মনে করছেন, এ সুযোগে তীরাথকে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর পদ থেকে সরানোর মাধ্যমে পরোক্ষভাবে মমতাকে লক্ষ্য করে বার্তা দিতে চাইছে বিজেপি।

এদিকে তীরাথ সিং পদত্যাগের পর বলেছেন, করোনার প্রভাবে এখন উপনির্বাচন সম্ভব নয়। সাংবিধানিক সংকট হওয়ার সম্ভাবনায় চিন্তাভাবনা করে নৈতিক কারণে পদত্যাগ করছি।

সূত্র : আনন্দবাজার



 

Show all comments
  • Amit Paul ৩ জুলাই, ২০২১, ১:২৭ পিএম says : 0
    উত্তরাখণ্ডে কিছু মাস পরেই বিধানসভা ভোট, সেখানে নির্বাচন কমিশন ভোট করাবে কিনা সেটা কমিশনের ব্যাপার। কিন্তু বাংলাতে সবে ভোট হয়ে গেল, এখানো উপনির্বাচন হলে সকল সমস্যার সমাধান হয়ে যাবে। দেখতে এক হলেও দুটো পরিস্থিতি আলাদা।
    Total Reply(0) Reply
  • Sanjib Sarkar ৩ জুলাই, ২০২১, ১:২৯ পিএম says : 0
    নির্বাচন কমিশন ভোট করলেও দোষী, না করলেও দোষী। খুবই মুশকিল।
    Total Reply(0) Reply
  • Bhaskar Roy ৩ জুলাই, ২০২১, ১:৫৮ পিএম says : 0
    কখনই না। সংবিধানের এতোদিন যা নিয়ম ছিলো তাই মেনেই চলবে বাংলা। আর এতে বিজেপি সরকারের কোষ লাভ নেই অনেক বিধায়ক ই আছেন সামলে দেওয়ার জন্য।
    Total Reply(0) Reply
  • Barnali Seal ৩ জুলাই, ২০২১, ১:৫৯ পিএম says : 0
    দ্বিতীয় জনকে চাপে ফেলা অতো সোজা নয়। উনি মুখ্যমন্ত্রী পদে টিকে থাকার জন্য যমরাজের সাথে লড়াই পর্যন্ত করতে পারেন।
    Total Reply(0) Reply
  • Subrata Mondal ৩ জুলাই, ২০২১, ১:৫৯ পিএম says : 0
    মমতার কি হবে এবার কালিয়া?
    Total Reply(0) Reply
  • Sisirkumar Monia ৩ জুলাই, ২০২১, ২:০০ পিএম says : 0
    বাংলার রাজনীতিতে নৈতিকতা হারিয়ে গেছে, এখানে ঐ গল্প শোনাবেন না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ