Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বাফুফের স্বীকৃতি পেল আরও ২৪ একাডেমি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ৮:২৪ পিএম | আপডেট : ১০:৪০ পিএম, ২ জুলাই, ২০২১

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) স্বীকৃতি পেল আরও ২৪ একাডেমি। সারাদেশের এদিক-সেদিক ছড়িয়ে ছিটিয়ে থাকা একাডেমিগুলোর মধ্য থেকে বাছাই করে সেগুলোকে কারাগরি সহায়তা দিতে বাফুফে যে একাডেমি অ্যাক্রিডিটেশন স্কিম হাতে নিয়েছে, সেখানে যুক্ত হয়েছে এই ২৪ একাডেমির নাম। ‘এক তারকা’ গ্রেড পাওয়া এই একাডেমিগুলোকে শুক্রবার ভার্চুয়াল সভার মাধ্যমে সম্মাননা দিয়েছে বাফুফে। নতুন ২৪ একাডেমি যোগ হওয়ায় এখন সারাদেশে বাফুফের নিবন্ধিত একাডেমির সংখ্যা ১০২টি। এর মধ্যে একটি ‘দুই তারকা’ এবং ১০১টি ‘এক তারকা’ গ্রেডের। এর আগে দেশের ফুটবলের অভিভাবক সংস্থাটি প্রথম ধাপে ৭৭টি একাডেমিকে ‘এক তারকা’ ও একটিকে ‘দুই তারকা’ গ্রেড দিয়েছিল।

ফুটবলপ্রেমী বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের মাধ্যমে পরিচালিত এই একাডেমিগুলোকে নিজেদের অধীনে আনতে পুরো দেশ থেকে একটি তালিকা সংগ্রহ করেছিল বাফুফে। দেশের প্রত্যেক জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের (ডিএফএ) মাধ্যমে এই তালিকা সংগ্রহ করে তার মধ্য থেকে বাছাইয়ের মাধ্যমে নিবন্ধন দিচ্ছে বাফুফে।

কিভাবে চলছে একাডেমিগুলো? নিজেদের জায়গায়, নাকি ভাড়া করা স্থানে? পৃষ্ঠপোষক কারা? শুধু ছেলেদের, নাকি মেয়েদের প্রশিক্ষণের ব্যবস্থাও আছে? একাডেমির খরচ চালানোর অর্থের যোগান আসছে কোত্থেকে? অনুশীলন হয় কয় সেশন? আবাসিক নাকি অনাবাসিক? ফুটবলারদের লেখা-পড়ার ব্যবস্থা কি? এমন অনেক প্রশ্ন সম্বলিত ফরম পূরণ করে নিবন্ধন পেতে বাফুফে বরাবরে আবেদন করেছিল তিন শতাধিক একাডেমি। তার মধ্যে থেকে বাছাই করে দুই ধাপে ১০২টি একাডেমিকে নিবন্ধিত করলো দেশের ফুটলের অভিভাবক সংস্থাটি।

এএফসির গাইডলাইন অনুযায়ী বাফুফে তিনটি গ্রেডে (এক তারকা, দুই তারকা ও তিন তারকা) ভাগ করে একাডেমিগুলোকে নিবন্ধন দিচ্ছে। যদিও এখন পর্যন্ত তিন তারকা গ্রেড পায়নি কোনো একাডেমিই।

বাফুফে সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ বলেন, ‘গ্রেড অনুসারে একাডেমিগুলোকে কারিগরি সহায়তা দেয়া হচ্ছে। আমরা যদি প্রতিটি বিভাগের জন্য কোচ দিতে পারি, যদি তাদের ফুটবলসহ অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জামাদি দিয়ে সহায়তা করতে পারি, সেটা অবশ্যই একাডেমিগুলোর কাজে আসবে।’ সোহাগ জানান, এই একাডেমিগুলো নিয়ে বাফুফের পরিকল্পনা দীর্ঘমেয়াদি। দুই/তিন বছর পর নিজেদের নিবন্ধিত একাডেমিগুলো নিয়ে একটি টুর্নামেন্ট আয়োজন করবে বাফুফে।



 

Show all comments
  • এম,এইচ মুরাদ ২৮ জুলাই, ২০২১, ২:০৯ এএম says : 0
    বাফুফের এই উদ্যোগ কে সাধুবাদ জানায়। রাইজিং স্টার ফুটবল একাডেমী,নড়াইল দীর্ঘদিন একাডেমীটি পরিচালিত হচ্ছে অবিজ্ঞ ম্যানেজমেন্ট দ্বারা। বাফুফের নিবন্ধন পেলে উপোকৃত হবো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ