Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাঘরাম বিমান ঘাঁটি ছাড়ল যুক্তরাষ্ট্র

এই বাঘরাম ঘাঁটি এতদিন ধরে ছিল তালেবান এবং আল কায়েদার বিরুদ্ধে অভিযান পরিচালনার ক্ষেত্রে অপরিহার্য অংশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২১, ১২:০১ এএম

দুই দশক পর আফগানিস্তানের বাঘরাম বিমান ঘাঁটি ছেড়েছে যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর সব সেনা। শুক্রবার যুক্তরাষ্ট্রের এক প্রতিরক্ষা কর্মকর্তা আন্তর্জাতিক গণমাধ্যম এএফপিকে বিষয়টি জানিয়েছেন।

এই বাঘরাম ঘাঁটি এতদিন ধরে তালেবান এবং আল কায়েদার বিরুদ্ধে অভিযান পরিচালনার ক্ষেত্রে অপরিহার্য অংশ ছিল। ওই কর্মকর্তা বলেন, বাঘরাম ঘাঁটি থেকে সব বিদেশি সেনা প্রত্যাহার করা হয়েছে।

তবে কখন যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর সেনা সরিয়ে নেওয়া হয়েছে তা বলেননি এই কর্মকর্তা। তবে এ ঘাঁটি কখন আফগানিস্তানের কাছে আনুষ্ঠানিকভাবে বুঝিয়ে দেওয়া হবে এ কর্মকর্তা সে বিষয়েও কিছু বলেননি।

যুক্তরাষ্ট্র এবং ন্যাটো আফগানিস্তানে আগ্রাসনের ২০ বছরের মাথায় দেশটি থেকে সেনা প্রত্যাহার করে নিচ্ছে। ১১ সেপ্টেম্বরের মধ্যে সব সেনা প্রত্যাহার করা হবে।

সেনা প্রত্যাহার শুরুর পর থেকেই দেশটিতে হামলার মাত্রা বাড়িয়েছে তালেবান। দখলে নিচ্ছে একের পর এক এলাকা।

দুই দশকের এই যুদ্ধে মার্কিন সামরিক বাহিনীর দুই হাজার তিন শর বেশি সদস্য প্রাণ হারায়। আহত হয় যুক্তরাষ্ট্র ও ন্যাটোর হাজার হাজার সেনা। পাশাপাশি অগুনতি আফগান নাগরিক যুদ্ধের শিকারে পরিণত হয়। এই যুদ্ধের জন্য খরচ করা হয় দুই ট্রিলিয়ন ডলারের বেশি অর্থ।

সূত্র: এনডিটিভি



 

Show all comments
  • কষ্টের জীবন ২ জুলাই, ২০২১, ৬:৩৯ পিএম says : 0
    বিশটি বচ্ছর অন্যায় ভাবে আফগানিস্তানের মানুষকে হত্যা করেছে তাদের তৈরি জাতীয়সংঘ তাদের তৈরি মানব অধিকার সংস্থা নিরব তাদের এই হত্যার বিচার একদিন আল্লাহ নিজেই একদিন শোধ করে নেবে আল্লাহর কাছে ছেড়ে দিলাম
    Total Reply(0) Reply
  • আহসানুল্লাহ আল হাবীব ২ জুলাই, ২০২১, ৬:৩৯ পিএম says : 0
    অচিরেই বাঘরাম ঘাটি তালেবানদের হবে ইনশাল্লাহ!
    Total Reply(0) Reply
  • Mohammad Saiful Islam ২ জুলাই, ২০২১, ৬:৩৯ পিএম says : 0
    রাষ্ট্রীয় সম্পদ লুটপাটের মিশন শেষ।
    Total Reply(0) Reply
  • Abdullah Annoman ৩ জুলাই, ২০২১, ৪:১১ এএম says : 0
    নিরীহ আফগানদের উপরে কতো নির্মম গণহত্যা, যুদ্ধাপরাধ এবং নির্যাতন চালিয়েছে এরা। তদন্ত সাপেক্ষে এগুলোর উপযুক্ত বিচার দাবি করছি।
    Total Reply(0) Reply
  • Nasir Khan ৩ জুলাই, ২০২১, ৪:১১ এএম says : 0
    ঈমানী শক্তির কাছে পৃথিবীর সকল পরা শক্তি দূর্বল। তালেবানরা তা বুঝিয়ে দিল, তালেবানদের মত ঈমানী শক্তি যদি সারা বিশ্বের মুসলমানদের থাকত তাহলে পুরো বিশ্ব আজ মুসলমান রা শাসন করত। তাদের কাছ থেকে মুসলিম শাসকদের শিক্ষা নেওয়া উচিত।
    Total Reply(0) Reply
  • Kazi Md Habib Uddin ৩ জুলাই, ২০২১, ৪:১২ এএম says : 0
    তালেবানদের উচিত আফগান সরকারের সাথে আলোচনা করে একটি নিরপেক্ষ নির্বাচনের আয়োজন করা।তারপর ক্ষমতা বৈধভাবে গ্রহন করা।এখন নিজেদের মধ্যে যুদ্ধ করলে তা ভবিষ্যতের জন্য মারাত্মক ক্ষতি ছাড়া কিছুই আনবে না সাধারণ জনগণের ভাগ্যে।
    Total Reply(0) Reply
  • Jahangir Jan Alam ৩ জুলাই, ২০২১, ৪:১২ এএম says : 0
    ভিয়েতনাম আর আফগান দুই দেশেই আমেরিকার নৈতিক পরাজয়ের উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন।
    Total Reply(0) Reply
  • Shahid M S Zaman ৩ জুলাই, ২০২১, ৪:১২ এএম says : 0
    শুধুমাত্র আমেরিকার দখলদারিত্বের জন্য আফগাননিস্তানে হামলা করে নীরিহ মানুষের প্রাণ নিয়েছে।যুক্তরাষ্ট্র তো নিজেরাই ব্যর্থ সেখানে প্রতিনিয়ত আত্মঘাতী হামলায় বহু মানুষ নিহত হয়। তারা আবার অন্যদের নিরাপত্তা কেমনে দিবে! সোভিয়েত ইউনিয়নও লেজ গুটিয়ে পালিয়েছে এবং আমেরিকার পালা । দখলদারিত্ব বেশিদিন টিকে না ।এই আফগান থেকেই আমেরিকার পতন শুরু হল
    Total Reply(0) Reply
  • Khondukar Ali Haidar ৩ জুলাই, ২০২১, ৪:১২ এএম says : 0
    মধ্যপ্রাচ্যে এখন আর তেল নেই! যা নেয়ার সবকিছু নেয়া শেষ। এখন ওখানে সৈন্যবাহিনী রেখে সামরিক খরচ বাড়ানো বোকামি। এর জন্য সময় মতো সিদ্ধান্ত নিলো ওরা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ