Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে করোনায় মৃত্যু ৪ লাখ ছাড়াল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ১০:৪২ এএম

এখনো গড়ে ভারতে প্রতিদিন হাজারের বেশি মানুষ করোনায় মারা যাচ্ছে আর আক্রান্ত হচ্ছে গড়ে ৫০ হাজার মানুষ।

এদিকে করোনা মহামারিতে বিপর্যস্ত ভারতে ভাইরাসে আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৪ লাখের গণ্ডি। যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর বিশ্বের তৃতীয় দেশ হিসেবে বৃহস্পতিবার (১ জুলাই) দুঃখজনক এই মাইলফলকটি পার করল দেশটি।

যদিও গত এপ্রিল ও মে মাসের তুলনায় ভারতে করোনার প্রকোপ অনেকটাই কমে এসেছে। তারপরও দেশটিতে দৈনিক মৃত্যু এখনও হাজারের কাছাকাছি রয়েছে। প্রায় অর্ধলাখের কাছাকাছি রয়েছে দৈনিক সংক্রমণের সংখ্যাও।


শুক্রবার (২ জুলাই) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৪৬ হাজার ৬১৭ জন মানুষ। অর্থাৎ আগের দিনের তুলনায় দেশটিতে নতুন সংক্রমিত রোগী কমেছে দুই হাজারের বেশি। সর্বশেষ এই সংখ্যাসহ মহামারির শুরু থেকে দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৪ লাখ ৫৮ হাজার ২৫১ জনে।

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৫৩ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় গত একদিনে মৃত্যু কমেছে প্রায় দেড়শো। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৪ লাখ ৩১২ জন।

এদিকে সর্বশেষ ২৪ ঘণ্টায় ভারতে দৈনিক আক্রান্তের তুলনায় বেশি সংখ্যক মানুষ সুস্থ হয়েছেন। ফলে দেশটিতে কমেছে সক্রিয় রোগীর সংখ্যা। গত একদিনে ভারতে সুস্থ হয়েছেন ৫৯ হাজার ৩৮৪ জন মানুষ। অন্যদিকে দৈনিক আক্রান্তের সংখ্যা সাড়ে ৪৬ হাজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ