Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হোয়াইট হাউসে থাকার তেমন কোনও সুবিধা নেই: বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২১, ৬:১৪ পিএম

মার্কিন প্রশাসনের শীর্ষ ভবন হোয়াইট হাউস। আবার একইসঙ্গে প্রেসিডেন্ট এবং ফার্স্ট লেডির বাসভবন। অথচ সেখানে থাকার তেমন কোনও ভাল দিক তথা বিশাল বড় কোনও সুবিধা নেই বলেই দাবি করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই একই বিশ্বাসে বিশ্বাসী তার স্ত্রী, তথা ফার্স্ট লেডি, জিল বাইডেনও। মঙ্গলবার অনলাইনে প্রকাশিত ‘ভোগ’ ম্যাগাজিনে এই কথা জানিয়েছেন তারা।

প্রসঙ্গত, ‘ভোগ’ ম্যাগাজিনের এবারের ‘কভার স্টোরি’র বিষয় এটিই। এই ম্যাগাজিনের আগস্ট মাসের সংস্করণের প্রচ্ছদে ছবি থাকবে জিল বাইডেনের। তার ছবি তুলেছেন ফটোগ্রাফার অ্যানি লেইবোভিৎজ। আর সাক্ষাৎকার নিয়েছেন জোনাথন ভ্যান মিটার। ম্যাগাজিনে হোয়াইট হাউসে থাকা নিয়ে বাইডেন জানিয়েছেন, যখন সিনেটর ছিলাম, তখন ‘হেইল টু দ্য চিফ’ এবং আরও কিছু কথা বলা আমার কাজ ছিল। তবে এখন বাস করে বলছি, এখানে থাকার বিশেষ কোনও সুবিধা বা সে অর্থে ‘প্রকৃত ভাল দিক’ বলতে কিছু নেই। ওবামারাও একই মানসিকতায় বিশ্বাসী ছিলেন। হ্যাঁ, এখানে থাকাটা বিশ্বের মধ্যে সবচেয়ে বড় সম্মানের বিষয়। কিন্তু কোনও ব্যক্তিস্বাধীনতাই তো নেই! কোনও ‘প্রাইভেসি’ নেই। আর যে গরিমা-বিশালতা-প্রাচুর্য রয়েছে, তার জন্য কোনওদিনই আমরা উৎসুক বা পিপাসী ছিলাম না।

বাইডেন এও খোলসা করেছেন যে, প্রথম দিকে তিনি সেভাবে ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট পদের দৌড়ে শামিল হতেও উৎসাহী ছিলেন না। কিন্তু স্ত্রী জিল তাকে উদ্বুদ্ধ করেন। বাইডেন বলেছেন, ‘জিল আমাকে বলল, এবার তোমাকে দৌড়তেই হবে। কারণ অনেক কিছুই বিপদের সম্মুখীন। তোমাকে সামলাতে হবে। তাই, এই প্রথম আমি চেষ্টা করেছি।’ ব্যস্ততার কারণে স্ত্রী জিলের সঙ্গে সময় কাটানো সবসময় সম্ভব হয়ে ওঠে না বলেও ম্যাগাজিনের সাক্ষাৎকারে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। সূত্র: বিজনেস ইনসাইডার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ