Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রেফারির বিরুদ্ধে রহমতগঞ্জের অভিযোগ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ৯:০৬ পিএম

ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) রেফারিং বিতর্ক দীর্ঘ দিনের। বিভিন্ন সময়ে রেফারিদের নির্লজ্জ পক্ষপাতিত্বের কারণে বিপাকে পড়তে হয়েছে অনেক ক্লাবকেই। যে কারণে বার বার আলোচনায় এসেছে বিতর্কিত রেফারিং। ক্লাবগুলোর রেফারিদের বিরুদ্ধে অভিযোগের যেন শেষ নেই। মঙ্গলবার বিপিএলের দ্বিতীয় পর্বে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি ও উত্তর বারিধারা ক্লাবের মধ্যকার ম্যাচেও বিতর্কিত রেফারিংয়ের অভিযোগ উঠেছে।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এদিন একমাত্র ম্যাচে রহমতগঞ্জ ১-২ গোলে উত্তর বারিধারার কাছে হেরে যায়। এই হারের জন্য বাজে রেফারিংকে দায়ী করছেন রহমতগঞ্জের কর্মকর্তারা। অভিযোগে তারা জানায়, ম্যাচটি যখন ১-১ গোলের সমতা নিয়ে শেষের পথে ছিল, ঠিক তখনি ম্যাচের যোগকরা সময়ে বিতর্কিত একটি ফাউলকে কেন্দ্র করে রেফারি সায়মন সানি বারিধারার পক্ষে পেনাল্টির বাঁশি বাজান। পরে ভিডিও ফুটেজে দেখা যায় বারিধারার উজবেক ফরোয়ার্ড সতীর্থের দেয়া ক্রস নির্বিঘ্নে বুক দিয়ে রিসিভ করে ঘুরে শট নেয়ার সময় নিজেই বক্সের মধ্যে পড়ে গেছেন। রহমতগঞ্জের ডিফেন্ডার তাকে সেভাবে বাধা দেননি। তারপরও রেফারি সায়মন সনি এটা ফাউল বিবেচনা করে পেনাল্টির বাঁশি বাজিয়েছেন। সেই পেনাল্টি থেকেই ৯০+৫ মিনিটে গোল করে জয় তুলে নেয় বারিধারা।

এই হারে রহমতগঞ্জের অবনমন শঙ্কা জেগে উঠেছে। দলটির কোচ সৈয়দ গোলাম জিলানী রেফারির এই সিদ্ধান্তে হতবাক হলেও কোড অফ কন্ডাক্টের কারণে সাংবাদিকদের সামনে মুখ খুলেননি।

রহমতগঞ্জের সাধারণ সম্পাদক ইমতিয়াজ হামিদ সবুজ বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) নির্বাহী কমিটির সদস্য। নিজ ক্লাবের খেলার সময় তিনি ডাগআউটেও থাকেন। বাফুফের সদস্য হয়েও নিজ ক্লাবের বিরুদ্ধে এমন বাজে রেফারিং নিয়ে মন্তব্য করতে বাধ্য হয়েছেন সবুজ। এ নিয়ে বুধবার তিনি বলেন, ‘আমরা তো আর পয়েন্ট ফিরে পাবো না। এরপরও ক্লাবের আলোচনার ভিত্তিতে আনুষ্ঠানিকভাবে এমন বাজে রেফারিংয়ের প্রতিবাদের পাশাপাশি অনুরোধও করা হবে ভবিষ্যতে যেন গুরুত্বপূর্ণ ম্যাচে অভিজ্ঞ রেফারি দেয়া হয়।’ ম্যাচে পেনাল্টির সিদ্ধান্ত সম্পর্কে সবুজ বলেন, ‘আমার দৃষ্টিতে ফাউল হয়নি। তাই পেনাল্টির সিদ্ধান্তটা সঠিক নয়।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ