Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইসরাইলে ডেলটায় আক্রান্তদের ৫০ শতাংশই সম্পূর্ণ টিকা পেয়েছিলেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ৬:৩৫ পিএম

ভারতে পাওয়া করোনার ডেলটা ভ্যারিয়েন্টে বিশ্বজুড়ে উদ্বেগ বাড়ছে। সম্প্রতি ইসরাইলে ডেলটা ভ্যারিয়েন্টে আক্রান্ত প্রাপ্ত বয়স্কদের প্রায় অর্ধেকই আগেই ফাইজারের ভ্যাকসিনের সম্পূর্ণ দুইটি ডোজ নিয়েছিলেন। তারপরেও তারা এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। শুক্রবার প্রকাশিত এক নতুন প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নালের মতে, ইজরায়েলিদের মধ্যে ৫০ শতাংশের কাছাকাছি মানুষের টিকাকরণ হয়ে গিয়েছে। এদিকে নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকায় সেদেশে ফের একবার মাস্ক পরা বাধ্যতামূলক করা হল। জানা গিয়েছে নতুন করে করোনা আক্রান্তদের ৯০ শতাংশ রোগী ডেলটা ভ্যারিয়েন্টে সংক্রমিত। ওদিকে ১৬ বছরের কম বয়সীরাও বিপুল সংখ্যায় করোনা আক্রান্ত হচ্ছে।

উল্লেখ্য, ইজরায়েলে ফাইজারের টিকা দেয়া হয়েছে। বাংলাদেশেও এই টিকা ছাড়পত্র পেতে পারে। তবে এই টিকার ডেলটা স্ট্রেনের উপর কার্যকারিতা অত বেশি নয় বলে দাবি বিশেষজ্ঞদের। ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনার ভ্যাকসিন থেকে তৈরি হওয়া অ্যান্টিবডির প্রভাব ডেলটা ভ্যারিয়েনটের উপর মাত্র ৩২ শতাংশ। একই সঙ্গে গবেষণায় আরও দেখা গেছে, এই ভ্যাকসিন নেয়ার পরে মানুষের শরীরে তৈরি হওয়া অ্যান্টিবডির কার্যকরী ক্ষমতা খুবই কম।

গত সপ্তাহে, যুক্তরাষ্ট্রের প্রধান সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডক্টর অ্যান্টনি ফৌসি মহামারী নিয়ে হোয়াইট হাউসের সংবাদ সম্মেলনে বলেন, সর্বশেষতম কোভিড-১৯ ভ্যারিয়েন্ট বা ডেলটা ভ্যারিয়েন্ট হচ্ছে ভাইরাসটি নির্মূল করার জন্য যুক্তরাষ্ট্রের প্রচেষ্টায় ‘সবচেয়ে বড় হুমকি’। সিএনবিসি জানিয়েছে, যুক্তরাজ্যে পাওয়া করোনার প্রথম ভ্যারিয়েন্ট অ্যালফার চেয়ে ভারতে পাওয়া ডেলটা ভ্যারিয়েন্ট প্রায় ৬০ শতাংশ বেশি ক্ষমতাসম্পন্ন বলে নতুন গবেষণায় জানা গেছে। সূত্র: বিজনেস ইনসাইডার।



 

Show all comments
  • Dadhack ৩০ জুন, ২০২১, ৯:৫৪ পিএম says : 0
    May Allah wipe out barbarian Zionist Israel from Palestinian Land by Covid virus. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ